ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
واقل الطہر بین الحیضتین او النفاس والحیض خمسۃ عشر یومًا ولیالیھا اجماعًا۔
দুই হায়েজ বা নিফাস ও হায়েজের মধ্যে
পবিত্রতার সর্বনিম্ন সীমা সর্বসম্মতিক্রমে পনেরো দিন পনেরো রাত।(রদ্দুল মুহতার-১/২৮৫)
:ومن جملۃذٰلک الدم المتخلل فی اقل مدۃ الطھرولا یمکن معرفقہ ذٰلک الّا بعد معرفۃ اقل الطھرواقلہ خمسۃ عشر یوماً عندنا۔
পবিত্রতার সর্বনিম্ন সীমার মধ্যে
দমে মুতাখাল্লিল এর বিধানের সারাংশ হলো পবিত্রতার সর্বনিম্ন সীমা পনেরো দিন হিসেবে ধরে তার পরিচয় জানা যাবে। (তাতারখানিয়া-১/৩২১)
وأقل الطہر بین الحیضتین أو النفاس والحیض خمسة عشر یوماً ولیالیہا إجماعاً (درمختار: ۱/۴۷۷، ط: زکریا دیوبند)
والناقص عن أقلہ والزائد علی أکثرہ أو أکثر النفاس أو علی العادة وجاوز أکثرہما ․․․․․․ استحاضة ۔ (المصدر السابق)
হায়েজের সর্বনিম্ন সীমার থেকে কম বা বেশি,নেফাসের
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১) দুই পিরিয়ডের মধ্যবর্তী পবিত্রতার সময় ন্যূনতম ১৫ দিন। যেহেতু ৭ দিনের মাথায় আবার রক্তস্রাব হয়েছে, তাই এই রক্তস্রাবকে ইস্তেহাযা হিসেবে গণ্য করা হবে। এই রক্তস্রাবকে হায়েয গণনা করা যাবে না।এই সময়ে
সাধারণত নামায,রোজা চালিয়ে যেতে হবে।
(২) ঐ ব্লিডিং অবস্থায় কাপড় পাকের ক্ষেত্রে বিধান হল,যদি কাপড়ে এক দিরহাম বা তার চেয়ে বেশী পরিমাণ রক্তস্রাব লাগে,তাহলে নাপাক হিসেবে বিবেচিত হবে। উক্ত কাপড় দ্বারা নামায হবে না।