বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মহিলা একা নামায পড়ুক বা জমাতের সাথে পড়ুক তাদের জন্য ইক্বামত নেই।(আহসানুল ফাতাওয়া-২/২৮৩)
নামাযের জন্য আযান ফরয বা ওয়াজিব নয় বরং সুন্নাত।(ফাতাওয়ায়ে ক্বাসিমিয়্যাহ-৫/৩৬২)
قال (وليس على النساء أذان ولا إقامة) لأنهما سنة الصلاة بالجماعة وجماعتهن منسوخة لما في اجتماعهن من الفتنة وكذلك إن صلين بالجماعة صلين بغير أذان ولا إقامة
মহিলাদের উপর আযান-ঈক্বামত নেই।কেননা আযান-ঈক্বামত হচ্ছে জামাতের সাথে নামায আদায়কালীন সুন্নাত।আর মহিলাদের জামাতের সাথে নামায মানসুখ বা রহিত কেননা মহিলাদের জমায়েত ফিৎনা আশংকাজনক।ঠিকতেমনিভাবে যদি তারা জামাতে নামায পড়েও নেয় তবে যেন তারা আযান-ঈক্বামত ব্যতীত পড়ে।(মাবসুত-সারখাসী-১/১৩৩)
আযান প্রচলনের হেকমত বা রহস্য হিসেবে
চার মাযহাব সম্বলীত সর্ব বৃহৎ ফেক্বাহী গ্রন্থ
"আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যায় "বর্ণিত রয়েছে,
شُرِعَ الأَْذَانُ لِلإِْعْلاَمِ بِدُخُول وَقْتِ الصَّلاَةِ، وَإِعْلاَءِ اسْمِ اللَّهِ بِالتَّكْبِيرِ، وَإِظْهَارِ شَرْعِهِ وَرِفْعَةِ رَسُولِهِ، وَنِدَاءِ النَّاسِ إِلَى الْفَلاَحِ وَالنَّجَاحِ
তরজমাঃ-নামাযের ওয়াক্ত প্রবেশ হয়েছে, একথা বোঝানোর জন্য আযানের প্রচলন শুরু হয়।শুধু তাই নয় বরং তাকবীরের মাধ্যমে আল্লাহর নামকে উচু করার স্বার্থে।এবং আল্লাহ তা'আলার বিধি-বিধানকে প্রকাশ করতে ও তার রাসূল সাঃ এর মর্যদাকে বৃদ্ধি করতে সর্বোপরি লোকদিগকে কল্যাণ ও কামিয়াবির দিকে ডাকতে আযানের প্রচলন শুরু হয়।(২/৩৫৯)
সু-প্রিয় পাঠকবর্গ!
ফুকাহায়ে কেরামদের উপরোক্ত আলোচনা দ্বারা বুঝা যায় যে,আযান হচ্ছে নামাযের ওয়াক্ত প্রবেশের ঘোষক।কিন্তু যেহেতু আযানের পরপরই নামায শুরু করাটা সুবিধাজনক। তাই ওয়াক্ত প্রবেশের সাথে সাথেই আযান না দিয়ে বরং হাদীসে বর্ণিত মুস্তাহাব ওয়াক্তের কিছু পূর্বে আযান দেয়া হয়ে থাকে।সুতরাং প্রত্যেক নামাযের ওয়াক্ত হয়ে গেলে আযান হোক বা নাই হোক,শোনা যাক বা নাই যাক।নামায পড়ে নিলে নামায অাদায় হয়ে যাবে।তবে প্রত্যেক নামাযের মুস্তাহাব ওয়াক্তেই নামায পড়া উত্তম।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সুতরাং
নারীরা নামাযের ওয়াক্ত প্রবেশের সাথে সাথেই নামায পড়ে নিতে পারবে,চায় আযান হোক বা না হোক।তবে আযান হওয়ার পর মুস্তাহাব ওয়াক্তেই নামায পড়া উত্তম।
যোহরের সুন্নত পড়ে তারপর উঠে গেলে কিছুক্ষণ পর আবার অযু করে বাকিটা পড়লে কোন সমস্যা হবে?
এমন প্রশ্নের জবাবে বলা যায় যে,
যোহরের সুন্নত পড়ে তারপর উঠে গেলে কিছুক্ষণ পর আবার অযু করে বাকিটা পড়লে কোন সমস্যা হবে না ইনশা'আল্লাহ।