ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যদি হাজী সাহেব হজ্জে কিরান ও হজ্জে তামাত্তু করে থাকেন, তাহলে তার উপর ‘দমে শোকর’ হিসেবে একটি কুরবানী আবশ্যক হয়। তবে যদি তিনি হজ্জে ইফরাদ করেন,এবং তিনি যদি মুকীম হোন তথা মক্কায় পনের থাকার নিয়তে অবস্থান করেন, পাশাপাশি তার নিকট যদি নিসাব পরিমাণ মাল থাকে, তাহলে তার উপর সাধারণ কুরবানী ওয়াজিব হবে।
সেটি তিনি সৌদীতেও দিতে পারেন, অথবা নিজ দেশেও দিতে পারবেন।
কিন্তু যদি মক্কায় পনের দিন থাকার নিয়ত না করেন, তাহলে তার উপর সাধারণ কুরবানি ওয়াজিব হবে না।
وَيَجِبُ الدَّمُ عَلَى الْمُتَمَتِّعِ شُكْرًا لِمَا أَنْعَمَ اللَّهُ تَعَالَى عَلَيْهِ بِتَيْسِيرِ الْجَمْعِ بَيْنَ الْعِبَادَتَيْنِ كَذَا فِي فَتَاوَى قَاضِي خَانْ. (الفتاوى الهندية، كتاب المناسك، الباب السابع فى القران والتمتع-1/239، قاضيخان-1/304)
فى الدر المختار: (عَلَى حُرٍّ مُسْلِمٍ مُقِيمٍ) بِمِصْرٍ أَوْ قَرْيَةٍ أَوْ بَادِيَةٍ عَيْنِيٌّ، فَلَا تَجِبُ عَلَى حَاجٍّ مُسَافِرٍ؛ فَأَمَّا أَهْلُ مَكَّةَ فَتَلْزَمُهُمْ وَإِنْ حَجُّوا،
وقال ابن عابدين الشامى: (قَوْلُهُ فَتَلْزَمُهُمْ وَإِنْ حَجُّوا) اقْتَصَرَ عَلَيْهِ فِي الْبَدَائِعِ وَذَلِكَ لِأَنَّهُمْ مُقِيمُونَ (رد المحتار، كتاب الأضحية-6/315)
والذبح له أفضل ويجب على القارن والمتمتع، وأما الأضحية فإن كان مسافرا فلا يجب عليه وإلا كالمكيى فتجب، كما فى البحر (رد المحتار، كتاب الحج، مطلب فى رمى جمرة العقبة، زكريا-3/534، كرتاشى-2/515)
الأضحية واجبة على كل حر مسلم مقيم موسر فى يوم الأضحى (الهداية، كتاب الأضحية-4/443)