আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
307 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
আমার স্বামী পৈত্রিক সম্পত্তি থেকে ৬ তালা বিল্ডিং এর ৪র্থ তালা পেয়েছে। সেখানে আমরা অফিস ভাড়া দেই। সম্প্রতি ডাচ বাংলা ব্যংকের 'রকেট' এজেন্টদের অফিস নিতে ইচ্ছা পোষণ করেছে। এই অফিস থেকে একজনের আন্ডারে কয়েকজন কর্মচারী থাকবে। তারা এখান থেকে টাকা নিয়ে বিভিন্ন দোকানের এজেন্টদের টাকা ডিসট্রিবিউট করবে। এমন প্রতিষ্ঠানকে অফিস ভাড়া দিলে কি ভাড়ার টাকাটা হালাল হবে?

1 Answer

0 votes
by (697,600 points)
বিসমিহি তা'আলা

সমাধানঃ-

হারাম কাজের জন্য দোকান/ফ্ল্যাট বাড়া দেওয়া জায়েয হবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-785

রকেট বা মুবাইল ব্যংকিং যেহেতু সুদী ব্যবসা করে না,বরং তারা শুধুমাত্র মানি ট্রান্সফার এর কাজ করে থাকে, যা অবশ্যই হারাম নয়।তাই এ জাতীয় প্রতিষ্টানকে দোকান ভাড়া দিতে পারবেন।কোনো সমস্যা হবে না।

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, IOM.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...