ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
উসীলা গ্রহণ সম্পর্কে দু-পক্ষ্য থেকেই সীমালঙ্ঘন পরিলক্ষিত হচ্ছে,অথচ আমাদেরকে হুকুম দেয়া হয়েছিলো,শরীয়তের আওতাভূক্ত থাকতে।
যেমন আমাদের হানাফীদের কেউ কেউ সরাসরি ব্যক্তিত্বর উসীলাকে জায়েয মনে করেন।যা কাম্য নয়।বরং ব্যক্তিত্বর উসীলা তখনই বৈধ যখন ব্যক্তিত্বর মাধ্যমে নেককাজকে উদ্দেশ্য নেওয়া হবে।নতুবা জায়েয হবে না।
প্রশ্ন হতে পারে মৃত মানুষের উসিলা জায়েয হলে, উমর রাযি কেন নবীজীর উসীলা গ্রহণ না করে ইবনে আব্বাস রাযি এর উসীলা গ্রহণ করলেন?
মুহাদ্দিসিনে কেরামগণ উক্ত প্রশ্নের বিভিন্ন জবাব দিয়েছেন।
সর্বোত্তম জবাব হলো,এজন্য দিয়েছেন যাতে মানুষগণ জানতে পারে যে, মৃত মানুষের উসীলা গ্রহণ করাও জায়েয।
আরো.....
{আহসানুল-ফাতাওয়া, ১/৩৩১}
{ ফাতাওয়ায়ে রহিমিয়্যাহ-১/৭০}
{ফাতাওয়ায়ে হক্কানিয়্যাহ-১/২১৭}
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
"আল্লাহ যারা ডেঙ্গু তে আক্রান্ত হয়েছে তাদের উপর দয়া করে বা তাদের জন্য আমার পরীক্ষা পিছায় দেও"।
(১)এভাবে দোয়া করলে এটা উছিলায় দু'আ চাওয়া হবে না।
(২)এতে করে আপনার ইমান ভঙ্গ হবে না।