হাদীস শরীফে এসেছে-
حَدَّثَنَا عَمْرُو بْنُ عَوْنٍ، أَخْبَرَنَا سُفْيَانُ يَعْنِي ابْنَ عُيَيْنَةَ، عَنْ عَبْدِ الْكَرِيمِ الْجَزَرِيِّ، عَنْ مُجَاهِدٍ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ أَبِي لَيْلَى، عَنْ عَلِيٍّ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: أَمَرَنِي رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ أَقُومَ عَلَى بُدْنِهِ وَأَقْسِمَ جُلُودَهَا وَجِلَالَهَا، وَأَمَرَنِي أَنْ لَا أُعْطِيَ الْجَزَّارَ مِنْهَا شَيْئًا، وَقَالَ: نَحْنُ نُعْطِيهِ مِنْ عِنْدِنَا
‘আলী (রাযি.) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে তাঁর কুরবানীর পশু দেখাশোনা, চামড়া বিতরণ ও তার আচ্ছাদন সাদাকা করতে নির্দেশ দেন এবং কসাইকে তা থেকে কিছু না দেয়ার নির্দেশ করেন। বর্ণনাকারী বলেন, তবে কসাইকে আমরা নিজেদের পক্ষ থেকে আলাদাভাবে পারিশ্রমিক দিতাম।
(বুখারী,মুসলিম,আবু দাউদ ১৭৬৯)
حديث عَلِيٍّ رضي الله عنه، أَنَّ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَمَرَهُ أَنْ يَقُومَ عَلَى بُدْنِهِ، وَأَنْ يَقْسِمَ بُدْنَهُ كُلَّهَا لُحُومَهَا وَجُلُودَهَا وَجِلاَلَهَا وَلاَ يُعْطِيَ فِي جِزَارَتِهَا شَيْئًا
আলী (রাঃ) থেকে বর্ণিত। তাঁকে নাবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) তাঁর নিজের কুরবানীর জানোয়ারের পাশে দাঁড়াতে আর এগুলোর সমুদয় গোশ্ত, চামড়া এবং পিঠের আবরণসমূহ বিতরণ করতে নির্দেশ দেন এবং তা হতে যেন কসাইকে পারিশ্রমিক হিসেবে কিছুই না দেয়া হয়। (বুখারী, হাঃ ১৭১৭, মুসলিম, হাঃ ১৩১৭)
ফাতাওয়ায়ে হিন্দিয়াতে রয়েছে-
ولا يعطى أجر الجزار والذابح منها
পারিশ্রমিক হিসেবে কসাই ও জবাইকারীকে কুরবানীর গোশত দেওয়া যাবে না । ( ফাতাওয়ায়ে হিন্দিয়া,৫/৩০১)
সুতরাং যে কসাই মাংস বানিয়ে দিবেন তাকে পারিশ্রমিক দেওয়ার পর অন্যান্য ১০ জন মানুষের মত কুরবানীর গোশত দিতে পারেন। এতে কোন সমস্যা নেই। তবে পারিশ্রমিক হিসেবে কুরবানির গোশত দিতে পারবেন না।
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কুরবানীর ক্ষেত্রে কসাইকে আলাদা পারিশ্রমিক( টাকা) দেওয়ার পর যদি তাকে সেই কুরবানীর পশুর কিছু গোশত দেওয়া হয়, তাহলে এটা জায়েজ হবে।