ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত বুরাইদা রাযি থেকে বর্ণিত,
"عَن بُرَيْدَةَ رَضيَ الله عنه قَالَ : كَانَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ إِذَا كَانَ يَوْمُ الْفِطْرِ لَمْ يَخْرُجْ حَتَّى يَأْكُلَ شَيْئًا، وَإِذَا كَانَ الْأَضْحَى لَمْ يَأْكُلْ شَيْئًا حَتَّى يَرْجِعَ، وَكَانَ إِذَا رَجَعَ أَكَلَ مِنْ كَبِدِ أُضْحِيَتِه".
(السنن الكبرى للبيهقي، كتاب صلاة العيدين، باب يترك الأكل يوم النحر حتى يرجع: ٣/ ۴۰١)
তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' ঈদুল ফিতরের দিন কিছু খেয়ে তারপর ঈদের জামাতে গিয়ে উপস্থিত হতেন।এবং ঈদুল আযহাতে কোনো কিছু না খেয়েই জামাতে উপস্থিত হতেন। যখন জামাত থেকে ঘরে ফিরে আসতেন, তখন কুরবানির জন্তুর কলিজা দ্বারা খাবার গ্রহণ শুরু করতেন।
"فمن كانت له أضحية، فقد اتفق الفقهاء على أنه يسنّ له تأخير الفطر يوم النحر، والإمساك عن الأكل ليفطر على كبد أضحيته؛ لما ورد عن بريدة -رضي الله تعالى عنه- قال: كان النبي صلى الله عليه وسلم لايخرج يوم الفطر حتى يفطر، ولايطعم يوم الأضحى حتى يصلي، وفي رواية: ولايأكل يوم النحر حتى يذبح، ولأن في الأضحى شرعت الأضحية والأكل منها، فاستحب أن يكون الفطر على شيء منها". (الموسوعة الفقهیة الکوتیة، ج:45، صفحة:341)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ঈদুল আযহার দিন অাধাবেলা উপোস থেকে কুরবানির জন্তু দ্বারা খাবার শুরু করা মুস্তাহাব।
(২)
নামাজের জন্য দাঁড়িয়ে সর্বপ্রথম সালাম দেওয়ার কোনো নিয়ম শরীয়তে নাই।