ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মুবাইল কলের মাধ্যমে বিবাহ সংগঠিত হবে না।
কেননা শরীয়তে যেসব ক্ষেত্রে লেনদেন বৈধ হওয়ার জন্য সাক্ষ্যকে শর্ত করা হয়েছে,সেক্ষেত্রে সাক্ষীগণের শোনা শর্ত।কিন্তু এখানে সাক্ষীদয়ের শ্রবণ পাওয়া যাচ্ছে না,বিধায় সর্বসম্মতিক্রমে বিবাহ সংগঠিত হবে না।আল্লামা হাসক্বফী রা বলেনঃ
(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ(حُرَّيْنِ) أَوْ حُرٌّ وَحُرَّتَيْن (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا)
দুজন স্বাধীন পুরুষ অথবা একজন স্বাধীন পুরুষ ও দুজন স্বাধীন মহিলা সাক্ষী হিসেবে উপস্থিত থাকতে হবে,যারা শরীয়তের বিধি-বিধান পালনে দায়বদ্ধ থাকবে,এবং একসাথে উভয় (স্বামী-স্ত্রী) র ইজাব-কবুল শ্রবণ করবে।(আদ্দুরুল মুখতার-৩/২২) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/2679
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
তালাকপ্রাপ্তা হোক বা অবিবাহিতা হোক, কারো জন্যই মুবাইল কলের মাধ্যমে বিবাহ করা জায়েয হবে না।
সুতরাং প্রশ্নের বিবরণমতে উক্ত বিবাহ বিশুদ্ধ হয়নি।
(১)তালাকপ্রাপ্তা বা অবিবাহিত হোক,কারো বিয়ের জন্য উকিল জরুরী নয়। বরং সাবালক মেয়ে কু'ফুতে নিজে নিজেই বিয়ে করতে পারবে। হ্যা, মাতাপিতার সন্তুষ্টিতেই কল্যাণ নিহিত রয়েছে।
(২) উক্ত বিয়ে শরিয়াহর দৃষ্টিতে জায়েয হয় নাই।