+1 vote
19 views
in Halal & Haram by (9 points)
আমাদের আশেপাশে অনেকেই স্বপ্নে গাছ বা এই জাতীয় জিনিস পাওয়ার দাবি করেন যা বিনামূল্যে বা টাকার বিনিময়ে মানুষ ব্যবহার করে সুস্থতা লাভের আশায়। এই জাতীয় কাজ কি শরীয়ত সমর্থন করে?

1 Answer

0 votes
by (14.2k points)
বিসমিহি তা'আলা

সমাধানঃ-

আহলে সুন্নাত ওয়াল জামাতের আক্বিদা-বিশ্বাস মতে বৈধ বিষয়ে আপন সিদ্ধান্ত বা কর্মতৎপরতাকে  গ্রহণ করার জন্য স্বপ্নকে গ্রহণ করা যেতে পারে।

কিন্তু কারো স্বপ্ন অন্যর জন্য দলীল হতে পারেনা।

স্বপ্ন আল্লাহর পক্ষ্য থেকে হয়েছে, না নিজ কু-প্রবৃত্তির পক্ষ্য থেকে হয়েছে, সেটা বুঝা অনেকটা মুশকিল বিষয়।

যেজন্য উলামায়ে কেরাম স্বপ্নকে সত্যর মানদণ্ড হিসেবে গণ্য করেন না।

এটা সত্য যে,রাসূলুল্লাহ সাঃ এর নিকট ওহী নাযিল হওয়ার সাত পদ্ধতির একটি পদ্ধতি ছিলো সত্য স্বপ্ন।যাকে হাদীসে 'আর-রু'য়া আস-সালিহা' বলা হয়েছে।কাজেই এতে বুঝা গেল যে,সত্য স্বপ্ন ব্যতীত আরেক প্রকার মিথ্যা স্বপ্নও রয়েছে।কোনটা সত্য আর কোনটা মিথ্যা সেটা বুঝা অনেকটা মুশকিল।তাই এটাকে মানদণ্ড হিসেবে সাব্যস্ত করা যাবে না।

উক্ত গাছ দ্বারা যদি বাস্তবেই ফায়দা হয়,তাহলে সেটা গ্রহণ করা যেতে পারে।

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, IOM.
by
এই জাতীয় গাছ কি তাবিজের মত করে ব্যবহার করা যাবে?
by (14.2k points)
–1
আক্বিদা-বিশ্বাস বিশুদ্ধ তথা সবক্ষমতার মালিক আল্লাহ এমন ধারাণা পোষণ করে বৈধ কালেমা দ্বারা তাবিজ ব্যবহারের রুখসত ফুকাহায়ে কিরাম যেহেতু দিয়ে থাকেন।তাই ট্রিটমেন্ট হিসেবে এই গাছকে ব্যবহার করা যেতে পারে। কিন্তু ভ্রান্তিজনক পরিবেশ সৃষ্টি করা যাবে না।আল্লাহ-ই ভালো জানেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের  অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

343 questions

329 answers

33 comments

213 users

10 Online Users
0 Member 10 Guest
Today Visits : 5589
Yesterday Visits : 7325
Total Visits : 271532
...