বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইবনুল মুফলিহ রাহ বলেন,
"قال صاحب" المختار " من الحنفية : ولا غيبة إلا لمعلوم ، ولا غيبة لأهل قرية.
মুখতার কিতাবের মুসান্নিফ হানাফি ফকিহ বলেন,অপরিচিত কারো মন্দ উচ্ছারণ গিবত হয় না।এবং এক পূর্ণ এক এলাকাবাসীর মন্দ উচ্ছারণ গিবত হয় না।(আল-আদাবুশ-শারইয়্যাহ-১/২৫৪)
আল-খাদেমী আল-হানাফি রাহ বলেন,
" دل هذا – يعني كلام الفقهاء – على شرطية معرفة المخاطب – حتى يكون غيبة – "
ফুকাহায়ে কেরামদের আলোচনা থেকে বুঝা যায় যে,যার কাছে কারো মন্দ আলোচনা করা হবে,উক্ত উদ্দিষ্ট ব্যক্তি বা মুখাতব ব্যক্তির নিকট ঐ আলোচিত ব্যক্তি পরিচিত হতে হবে।নতুবা গিবত হবে না।(বারিকাতু মাহমুদিয়্যাহ-৩/১৮৭)
"(ولا غيبة إلا لمعلوم ، فاغتياب أهل قرية ليس بغيبة ) "
অপরিচিত কারো মন্দ উচ্ছারণ গিবত হয় না।এবং এক পূর্ণ এক এলাকাবাসীর মন্দ উচ্ছারণ গিবত হয় না।(মাজমা'উল আনহুর-২/৫৫৩)
হযরত মু'আবিয়া ইবনে হাইদাহ রাযি থেকে বর্ণিত,
معاوية بن حيدة رضي الله عنه ، أن رسول الله صلى الله عليه وسلم قال ( أَتَرعُونَ عَنْ ذِكْرِ الْفَاجِرِ ! اذْكُرُوهُ بِمَا فِيهِ كَي يَعْرِفَهُ النَّاسُ وَيَحْذَرَهُ النَّاسُ ).
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,তোমরা কি ফাসিকের সমালোচনা থেকে বিরত থাকবে?বরং তোমরা ফাসিকের কৃত অপরাধ নিয়ে সমালোচনা করো,যাতেকরে লোকজন সেই অপরাধ থেকে বিরত থাকে।আস-(সুনানুল কুবরা-বায়হাক্বী-১০/২১০) এই হাদীসের সনদে কালাম থাকার ধরুণ মুহাদ্দিসিনে কেরাম এটা যঈফ হাদীস বলে বিবেচনা করেছেন।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কারো মন্দ থেকে সমাজকে বাঁচাতে গিবত করা জায়েয রয়েছে।ইতিহাসের কিতাবে আলোচিত ব্যক্তিবর্গ যেহেতু আমাদের নিকট সু-নির্দিষ্ট ভাবে সুপরিচিত নয়,তাই ইতিহাস গ্রন্থে এসমস্ত আলোচনা গিবত হবে না।এবং আমাদের জন্য পড়াও নাজায়েয হবে না।