ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নামাযে তিন আয়াত তিলাওয়াত হওয়ার পর ভুল হওয়া দ্বারা আপনার উদ্দেশ্য কি?
যদি উদ্দেশ্য হয়, আয়াতকে ভুলে যাওয়া। তথা ইমাম সাহেব, তিন আয়াত তিলাওয়াত করার পর ঐ সূরাকে ভুলে গিয়েছেন, তাহলে এমতাবস্থায় নামাযে কোনো সমস্যা হবো না। মুক্তাদি লুকমা দিলে এবং ইমাম গ্রহণ করে নিলেই হয়ে যাবে। আর কেউ লুকমা না দিলে যদি ইমাম সাহেব রুকুতে চলে যান, তাহলেও নামায হয়ে যাবে।
الفتاوى الهندية (1/ 99)
بل يركع إن قرأ قدر ما تجوز به الصلاة، وإلا ينتقل إلى آية أخرى. كذا في الكافي. وتفسير الإلجاء: أن يردد الآية أو يقف ساكتاً. كذا في النهاية".
তবে যদি আপনার উদ্দেশ্য হয়, কিরাতে লাহন হওয়া।তথা এমন কোনো ভুল হওয়া, যাদ্বারা নামায ফাসিদ হয়ে যায়, তথা অর্থ বিগড়ে যায়, এবং ইমাম সাহেব উক্ত ভুলকে সংশোধন না করে থাকেন,তাহলে উক্ত নামায ফাসিদ হয়ে যাবে। চায় তিন আয়াত পড়া আগে ভুল হোক কিংবা তিন আয়াত পড়ার পরে ভুল হোক।সর্বাবস্থায় নামায ফাসিদ হয়ে যাবে।উক্ত নামাযকে আবার পড়তে হবে।
কিন্তু যদি এমন কোনো ভুল হয়, যেখানে অর্থ বদলায় না, কিংবা ইমাম সাহেব ঐ রাকাতের মধ্যেই সংশোধন করে নেন, তাহলে তখন নামায শুদ্ধ হয়ে যাবে।
"قال في شرح المنیة الکبیر:"القاعدة عند المتقدمین أن ما غیره تغیراً یکون اعتقاده کفراً تفسد في جمیع ذلک سواء کان في القرآن أو لم یکن إلا ما کان من تبدیل الجمل مفصولاً بوقف تام، ثم قال بعد ذلک: فالأولی الأخذ بقول المتقدمین". (إمداد المفتین، ص ۳۰۳)
"وإن غیر المعنی تغیراً فاحشاً فإن قرأ: ” وعصی آدم ربه فغوی “ بنصب میم ” اٰدم “ ورفع باء ” ربه “……… وما أشبه ذلک لو تعمد به یکفر، وإذا قرأ خطأً فسدت صلاته..." الخ (الفتاوی الخانیة علی هامش الهندیة، ۱: ۱۶۸، ط: المطبعة الکبری الأمیریة، بولاق، مصر)
"ومنها: ذکر کلمة مکان کلمة علی وجه البدل إن کانت الکلمة التي قرأها مکان کلمة یقرب معناها وهي في القرآن لاتفسد صلاته، نحو إن قرأ مکان العلیم الحکیم …، وإن کان في القرآن، ولکن لاتتقاربان في المعنی نحو إن قرأ: "وعداً علینا إنا کنا غافلین" مکان {فاعلین} ونحوه مما لو اعتقده یکفر تفسد عند عامة مشایخنا،وهو الصحیح من مذهب أبي یوسف رحمه الله تعالی، هکذا في الخلاصة". (الفتاوی الهندیة، ۱: ۸۰،، ط: المطبعة الکبری الأمیریة، بولاق، مصر)
"وفي المضمرات: قرأ في الصلاة بخطإ فاحش ثم أعاد وقرأ صحیحاً فصلاته جائزة". (حاشیة الطحطاوي علی الدر المختار،۱: ۲۶۷ط: مکتبة الاتحاد دیوبند)
"ذکر في الفوائد: لو قرأ في الصلاة بخطإفاحش ثم رجع وقرأ صحیحاً ، قال: عندي صلاته جائزة". (الفتاوی الهندیة، ۱: ۸۲، ط: المطبعة الکبری الأمیریة، بولاق، مصر)فقط واللہ اعلم