بسم
الله الرحمن الرحيم
জবাব,
https://www.ifatwa.info/4560 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ওযর বিল জাহালত
গ্রহণযোগ্য। চায় এ'তেকাদি
মাসাঈল সম্পর্কিত হোক বা ফেকহী শাখাপ্রশাখাগত মাসাঈল সম্পর্কিত হোক। যেমন আল্লাহ তা'আলা বলেন,
( رَبَّنَا
لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )
হে আমাদের
পালনকর্তা, যদি আমরা
ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদেরকে অপরাধী করো না।(সূরা বাকারা-২৮৬)
অন্য এক আয়াতে
আল্লাহ তা'আলা বলেন,
(وَلَيْسَ
عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ
قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا)
এ ব্যাপারে
তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল,
পরম দয়ালু। (সূরা আহযাব-৫)
রাসূলুল্লাহ
সাঃ বলেন,
إِنَّ
اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا
اسْتُكْرِهُوا عَلَيْهِ
নিশ্চয় আল্লাহ
তা'আলা আমার উম্মতের অজ্ঞতা
ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে
ইবনে মা'জা,-২০৪৩)
এ সমস্ত শরয়ী
দলীল প্রমাণ করে যে,ওযর বিল
জাহালাত গ্রহণযোগ্য। তথা অজ্ঞতা বশত কেউ কোনো গোনাহর কাজ করে ফেললে আল্লাহ তাকে ক্ষমা
করে দিবেন। ভুলে শিরকে পতিত হওয়ার পর বনি ইসরাঈলের এক ব্যক্তিকে
আল্লাহ তা'আলা ক্ষমা করে দিয়েছিলেন।
সু-প্রিয় প্রশ্নকারী
দ্বীনী ভাই/বোন!
প্রশ্নেল্লিখিত
ছুরতে উক্ত কথা বলার দ্বারা কোন সমস্যা হবে না। কারণ,
ভুলে যদি কখনো শিরকি কোনো কথা বা কাজ উচ্চারিত
হয়ে যায়, তাহলে
ঈমানে সমস্যা হবে না। শুধুমাত্র তাওবাহ এবং ইস্তেগফার করে নিলেই হবে। হ্যা,
সতর্কতা মূলক কালেমায়ে তাইয়্যিবাহ ও কালেমায়ে
শাহাদত পড়া যেতে পারে।