আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
202 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (15 points)
edited by
আসসালামু আলাইকুম জানার জন্য প্রশ্ন।
(১) কোন মেয়ের একজনকে পছন্দ ছিল। মেয়ে যদি তার মাকে বলতো আমাকে অমুক ছেলের সাথে বিয়ে দিয়ে দাও। আর মেয়ের মা ছেলেটাকে সামনাসামনি যদি বলতো তুমি আমার মেয়েকে বৌ বলে ডাকতে পারো না ছেলে এই কথার জবাবে হ্যা বা ওকে বা কবুল বা ও আমার বৌ বা সম্মতি সূচক কোন শব্দ বলতো আর লোকজন সাক্ষীরা উপস্থিত থেকে যদি শুনতো তাহলে কি বিয়ে জাতীয় কিছু হতো?

বিদ্রঃ একটু ইডিট করা হইছে।

1 Answer

0 votes
by (579,540 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মেয়ে যদি তার মাকে বলতো আমাকে অমুক ছেলের সাথে বিয়ে দিয়ে দাও। আর মেয়ের মা ছেলেটাকে যদি বলতো তুমি আমার মেয়েকে বৌ বলে ডাকতে পারো না, ছেলে এই কথার জবাবে হ্যা বা ওকে বা কবুল বা ও আমার বৌ বা সম্মতি সূচক কোন শব্দ বলে আর লোকজন সাক্ষীরা যদি শুনে তাহলে বিয়ে হয়ে যাবে। কেননা বৌ শব্দ বিবাহের ইজাব বা কবুলের জন্য কেনায়া।মা তার মেয়ের সম্মতি নিয়ে ছেলের কাছে কেননা শব্দ দ্বারা বিয়ের প্রস্তাব দিচ্ছে,  সুতরাং বিয়ে হয়ে যাবে।
ولو قال لامرأة: كنت لي أو صرت لي فقالت: نعم، أو صرت لك؛ كان نكاحا، كذا في الذخيرة وكذا لو قال كوني امرأتي بمائة فقبلت أو أعطيتك مائة على أن تكوني امرأتي فقبلت؛ كان نكاحا، كذا في الوجيز للكردي. إذا قال: ثبت حقي في منافع بضعك بألف فقالت: قبلت؛ صح النكاح، كذا في الذخيرة 
(الفتاوى الهندية -ج١،ص:٢٧١)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (579,540 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...