বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
প্রশ্নে বর্ণিত সুদের মাস'আলা বুঝার পূর্বে যাকাত সম্পর্কীয় একটি মাস'আলা বুঝে নিতে হবে--
যাকাত আদায় করার পদ্ধতি সম্পর্কে দু'টি অপশন রয়েছে বৈধ রয়েছে।অর্থাৎ যে মালের যাকাত দেওয়া হবে,হয়তো সেই মালের চল্লিশ অংশের এক অংশকে যাকাত হিসেবে দিয়ে দেওয়া হবে।অথবা তার মূল্যকে হিসেব করে যাকাতকে মূল্য দিয়ে যাকাতকে আদায় করা হবে।
উপরোক্ত দু'টি পদ্ধতিই হাদীস দ্বারা প্রমাণিত রয়েছে।(তাফসীরে কুরতুবী)
ফুকাহায়ে কিরাম যাকাতকে মূল্য দিয়ে আদায় করার পরামর্শ দিয়ে থাকেন।কেননা সকল মানুষের প্রয়োজন সমান হয়না।হয়তো কেউ কোনো গরীবকে এমন কিছু মাল যাকাত হিসেবে দিতে চাচ্ছে যা আপাতত উক্ত গরীবের প্রয়োজন নেই।অথচ যাকাতের উদ্দেশ্যই হল,গরীব-মিসকিনদের প্রয়োজন-কে পূর্ণ করা।সুতরাং মূল্য দিয়ে দিলে গরীব-মিসকিনরা তাদের প্রয়োজন অনুযায়ী সেটাকে খরচ করতে পারবে।এটা তাদের জন্য সহজ হবে। (জাওয়াহিরুল ফিকহ-৩/২১১)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1239
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেভাবে যাকাত দেওয়ার ক্ষেত্রে মূল্য দ্বারা যাকাত দেওয়া উত্তম, ঠিকতেমনিভাবে সুদের টাকা মিসকিনকে মূল্য দ্বারা প্রদান করাই উত্তম।হ্যা, সমমূল্যের ফার্ণিচার দ্বারাও সুদকে আদায় করা যাবে।তবে ফার্ণিচার গুলো এমন হতে হবে, যার বাজার মূল্য থাকতে হবে।অর্থাৎ এই মুহূর্তে বাজারে বিক্রয় করা হলে তার সেই পরিমাণ মূল্য পাওয়া যাবে। নতুবা ফার্ণিচার দ্বারা সুদের সদকাহ আদায় হবে না।