বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
(০১)
★সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম অর্থঃ-
তার উপর দরুদ নাযিল হোক।
এটি শুধুমাত্র রাসুলুল্লাহ সাঃ এর নামের সাথেই বলা যাবে।
★عليه السلام ‘আলাইহিস সালাম।
’ অর্থ, তার উপর শান্তি বর্ষিত হোক।
যারা নবী নন,তাদের নামের শেষে সরাসরি আলাইহিস সালাম বলা জায়েজ নয়।
হ্যাঁ যদি আম্বিয়ায়ে কেরামদের নাম আলোচনার সাথে তারা ব্যাতিত অন্য কোনো নেককারদের নামও আলোচনা করা হয়,তাহলে শেষে তাবে' হিসেবে আলাইহিস সালাম বলা,লেখা ছহীহ আছে।
(কিতাবুন নাওয়াজেল ১৫/৯০,আহসানুল ফাতওয়া ৯/৩৫,)
(আপকে মাসায়েল আওর উনকা হল ১/১০২),
,
পারিভাষিক অর্থে আলাইহিস সালাম আম্বিয়ায়ে কেরামদের নামের সাথেই খাছ।
তবে যিমানান,তাবআন তাদের সংশ্লিষ্টদের নামের সাথেও এটা বলা,লেখা জায়েজ আছে।
সুতরাং যখন শুধু হযরত হুসাইন এর নাম বলা হবে,তখন রাদিআল্লাহু আনহু বলতে হবে।
আলাইহিস সালাম বলা যাবেনা।
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
سَلٰمٌ عَلٰۤی اِلۡ یَاسِیۡنَ ﴿۱۳۰﴾
ইলয়াসীনের উপর শান্তি বৰ্ষিত হোক।
(সুরা আস সফফাত ১৩০)
سَلٰمٌ عَلٰی مُوۡسٰی وَ ہٰرُوۡنَ ﴿۱۲۰﴾
মূসা ও হারূনের প্রতি সালাম (শান্তি ও নিরাপত্তা)।
(সুরা আস সফফাত ১২০)
سَلٰمٌ عَلٰی نُوۡحٍ فِی الۡعٰلَمِیۡنَ ﴿۷۹﴾
সমগ্র সৃষ্টির মধ্যে নূহের প্রতি শান্তি বর্ষিত হোক।
(সুরা আস সফফাত ৭৯)
ولا یصلی علی غیر الأنبیاء ولا علی غیر الملائکۃ إلا بطریق التبع۔ (تنویر الأبصار علی الدر المختار، کتاب الخنثیٰ / مسائل شتی ۶؍۷۵۳ دار الفکر بیروت، ۱۰؍۴۸۳ زکریا، معارف القرآن ۲۲۳۷، کذا في النووي علی شرح صحیح مسلم ۱؍۱۷۶، مستفاد: فتاویٰ احیاء العلوم ۱؍۱۵۴)
সারমর্মঃ আম্বিয়া ব্যাতিত অন্য কাহারো নামে দরুদ, আলাইহিস সালাম বলা যাবেনা।
তবে তাবে' হিসেবে সকলের নামের শেষে বলা যাবে।
বিস্তারিত জানুনঃ-
★رضي الله عنه
‘রাদিয়াল্লাহু আনহু’ ‘রাযিয়াল্লাহু আনহু’,
বাক্যের অর্থ হলো- আল্লাহ তার প্রতি সন্তুষ্ট হয়েছেন।
‘রাদিয়াল্লাহু আনহুম’ আল্লাহ তাদের প্রতি সন্তুষ্ট হয়েছেন।
,
রাদিয়াল্লাহু আনহু এটা সাধারণ ভাবে ছাহাবায়ে কেরাম রাঃ দের জন্য ব্যবহার করা হয়,অন্যান্য ব্যাক্তিদের জন্য রহমাতুল্লাহি আলাইহি বলা যায়।
হ্যা যদি কেহ অন্যান্য ব্যাক্তিদের ক্ষেত্রেও রদিয়াল্লাহু আনহু বলে,লিখে,তাহলে সেটি নাজায়েজ নয়।
(কিতাবুন নাওয়াজেল ১৫/৯১)
,
یستحب الترضي والترحم علی الصحابۃ والتابعین، فمن بعدہم من العلماء والعباد وسائر الأخیار، فیقال: رضي اللّٰہ عنہ، أو رحمہ اللّٰہ ونحو ذٰلک۔ وأما ما قالہ بعض العلماء: إن قولہ: رضي اللّٰہ عنہ مخصوصٌ بالصحابۃ، ویقال في غیرہم: رحمہ اللّٰہ فقط، فلیس کما قال، ولا یوافق علیہ؛ بل الصحیح الذي علیہ الجمہور استحبابہ، ودلائلہ أکثر من أن تحصر۔ فإن کان المذکور صحابیًا ابن صحابي قال: قال ابن عمر رضي اللّٰہ عنہما، وکذا ابن عباس، وابن الزبیر، وابن جعفر، وأسامۃ بن زید ونحوہم، یشملہ وأباہ جمیعًا۔ (کتاب الأذکار للنووي، باب الصلاۃ علی الأنبیاء واٰلہم تبعًا لہم صلی اللّٰہ علیہ وسلم / فصل: یستحب الترضي والترحم علی الصحابۃ والتابعین ۱۶۰ دار البیان بیروت)
সারমর্মঃ ছাহাবায়ে কেরামদের নামের সাথে রাদিআল্লাহু আনহু বলা মুসতাহাব।
কেহ কেহ এটা ছাহাবায়ে কেরামদের সাথেই খাছ বলেছেন।
,
কেহ কেহ বলেছেন যে অন্যান্য ব্যাক্তিদের নামের সাথেও এটা বলা যাবে।
ویستحب الترضي للصحابۃ، وکذا من اختلف في نبوتہ کذي القرنین ولقمان والترحم للتابعین ومن بعدہم من العلماء والعباد وسائر الأخیار، وکذا یجوز عکسہ الترحم للصحابۃ والترضي للتابعین ومن بعدہم علی الراجح (الدر المختار) قولہ: ویستحب الترضي للصحابۃ: لأنہم کانوا یبالغون في طلب الرضاء من اللّٰہ تعالیٰ، ویجتہدون في فعل ما یرضیہ، ویرضون بما یلحقہم من الابتلاء من جہتہ أشد الرضا، فہٰؤلاء أحق بالرضا، وغیرہم لا یحلق أدناہم، ولو أنفق ملء الأرض ذہبًأ۔ (الدر المختار مع الشامي، کتاب الخنثیٰ / مسائل شتی ۱۰؍۴۸۵ زکریا، ۶؍۷۵۴ کراچی)
সারমর্মঃ ছাহাবায়ে কেরামদের নামের সাথে রাদিআল্লাহু আনহু বলা মুসতাহাব।
কেহ কেহ এটা ছাহাবায়ে কেরামদের সাথেই খাছ বলেছেন।
আরো জানুনঃ-
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
★রহমাতুল্লাহি আলাইহি অর্থঃ আল্লাহ তার উপত রহমত নাযিল করুন। এটি বুযুর্গ সম্মানিত মাইয়্যিতদের শানে বলা হয়।
★রহিমাহুল্লাহ অর্থঃ আল্লাহ তাকে রহম করুন।
এটি যেকোনো বুযুর্গ/সম্মানিত ব্যাক্তিদের শানে বলা হয়।
★দা; বা; এর গাঠনিক শব্দ দামাত বারকাতুহুম।
'দামাত বারকাতুহুম ' এটি দু'টি আরবি শব্দ দ্বারা গঠিত যার মধ্যে একটি শব্দ 'দামাত' যার শাব্দিক অর্থ স্থায়ী এবং 'বারকাতুহুম' এটি বারকত শব্দের বহুবচন যার শাব্দিক অর্থ কল্যাণময়।
অর্থাৎ এটি একপ্রকার দুয়া যার পারিভাষিক অর্থ দ্বারায় স্থায়ীভাবে অগণিত কল্যাণ বর্ষিত হওয়ার জন্য দোয়া করা।
এটি যেকোনো বুযুর্গ/সম্মানিত ব্যাক্তিদের শানে বলা যাবে।
★হাফিঃ অর্থাৎ আল্লাহ তাকে হেফাজত করুন।
এটি যেকোনো বুযুর্গ/সম্মানিত ব্যাক্তিদের শানে বলা যাবে।
★ফাক্কাহাল্লাহু আসরাহু এর অর্থ আল্লাহ তার বন্দীত্বকে মুক্ত করুক।তাকে আযাদ করুক।অথবা তার বন্দী কোনো আপনজনকে আল্লাহ মুক্ত করুক।
এটি সাধারণত বন্দী তথা কয়েদির মুক্তির দোয়া হিসেবে বলা হয়।
(০২)
রহমাতুল্লাহি আলাইহা বলা যাবে।
তবে এটি প্রসিদ্ধ নয়,তাই স্বাভাবিক যেটি প্রসিদ্ধ, সেটি বলাতে সমস্যা নেই।
(০৩)
সংরক্ষিত প্রকাশনার না হলে কোনো সমস্যা নেই।
সংরক্ষিত প্রকাশনার হলেও অনুমতি নেয়া হলে কোনো সমস্যা নেই।
তবে সংরক্ষিত প্রকাশনার হলে অনুমতি না নিলে এভাবে অডিও করা হলে তাহা শোনা যাবেনা।
আরো জানুনঃ-
(০৪)
ধুয়ে শুকাতে হবে।
(০৫)
ক,
প্রচলিত আইনের আশ্রয় নেয়া কুফর / শিরক হবেনা।
খ,
না নেই।
(০৫)
নিকটতম কোনো দারুল ইফতা থেকে সরাসরি জেনে নেয়ার পরামর্শ থাকবে।