আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
134 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (56 points)
edited by
শায়খ আমি প্রথমে মনে হয় ভালো ভাবে লিখতে পারিনি তাই আবার প্রশ্ন করছি দয়া করে বলবেন কোনো সমস্যা হবে কিনা।

ধরুন কোনো স্বামী কিছু সপ্ন দেখছে যে তার স্ত্রী তার থেকে আলাদা হয়ে যাচ্ছে অন্য কাউকে বিয়ে করছে,চলে যাচ্ছে অর্থাৎ সে বলছে সবগুলো সপ্নের মূলকথা হলো তার স্ত্রী বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে।এগুলো সে তাঁর স্ত্রীকে বলে যে আমি এমন সপ্ন কয়েকদিন দেখছি।আরো বলছে আমি চাইনা আমাদের মাঝে এরকম কিছু হোক,কখনো বিচ্ছেদ হোক এটা চাইনা,আল্লাহ না করুক এমন কিছু হোক ইত্যাদি ইত্যাদি।তার সপ্নগুলো শুনে স্ত্রীর মন খারাপ হয়ে যায় তাই সে কোনো কথা বলেনা চুপ হয়ে যায়। এজন্য সে তার স্ত্রীকে বলে তুমি এমন করছো কেন?? তুমি যদি এমন কর(মন খারাপ করো) তাহলে আমার মনে হয় এরকম হবে (এরকম হবে বলতে সপ্নে যেমন টা দেখছে বিচ্ছিন্ন হয়ে গেছে তেমনটা তবে তিনি এটা মুখে বলেননি মনে মনে বুঝায়ছে শুধু এরকম হবে বলছে)।ঐ মজলিসে একথাটাও বলছে যে সপ্ন কি কোনো কিছুর দলিল হয় হয়না।

১.এরকম হবে বলতে সপ্নের ন্যায় বিচ্ছিন্ন হবে এটা বোঝানোর কারণে কি শর্তযুক্ত তালাক হবে?তুমি যদি এমন কর তাহলে আমার মনে হয় এরকম হবে শুধু এটুকুই বলছে

২.এরকম হবে এটা বলার আগে আমার মনে হয় বলছে কিনা তা নিয়ে স্ত্রীর একটু সন্দেহ হচ্ছে একবার তার মনে হচ্ছে স্বামী আমার মনে হয় কথাটা বলছে আবার মনে হচ্ছে বলছিলো কিনা তাছাড়া স্বামীকে জিজ্ঞেস করতেও ভয় পাচ্ছে যে স্বামী উল্টাপাল্টা কিছু বলে কিনা।সন্দেহ থাকার কারনে কি শর্তযুক্ত তালাক হবে??

৩.স্বামী যদি শুধু এইটুকু বলতো যে তুমি যদি এমন(মনমরা থাকো) করো তাহলে এরকম(সপ্নের ন্যায় বিচ্ছিন্ন হবে বা বিচ্ছেদ হবে এটা বুঝাতে শুধু এরকম হবে বলে) হবে। তাহলে কি শর্তযুক্ত তালাক হবে? শুধু এরকম হবে বলছে কি যে হবে সরাসরি মুখে বলেনি মনে মনে এরকম হবে দ্বারা বিচ্ছিন্ন হবে এই টাইপের কিছু বুঝাইছে এতে কি সমস্যা হবে??
প্রশ্ন ৩ টা আবার একটু পড়ে উত্তর বলবেন

1 Answer

0 votes
by (573,870 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনি 
https://www.ifatwa.info/50689 নং প্রশ্নে এই বিষয়টি উল্লেখ করেছিলেন।আপনি সেখানেও ভালোভাবেই উল্লেখ করেছেন।আমরা সেখানে আপনার সম্পূর্ণ বিষয় পড়ে দেখেছি যে, তালাকের কোনো বিষয় এখানে নাই।তাই আপনাকে আবারও বলছি, দয়া করে এই বিষয়ে নতুন প্রশ্ন করবেন না।আপনি কমেন্ট করে রাখবেন।ইনশা'আল্লাহ কমেন্টে আপনার জবাব দেয়া হবে।হ্যা, আপনার সাথে ফোনে কথা বলতে চাই। আপনি কল দিবেন।


হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৯১,সহীহ মুসলিম-১২৭)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
"এজন্য সে তার স্ত্রীকে বলে তুমি এমন করছো কেন?? তুমি যদি এমন কর(মন খারাপ করো) তাহলে আমার মনে হয় এরকম(সপ্নে যেমন টা দেখছে বিচ্ছিন্ন হয়ে গেছে তেমনটা তবে তিনি এটা মুখে বলেননি মনে মনে বুঝায়ছে)হবে।"

উক্ত কথাতে তালাকের কিছুই তো দেখছি না। আপনার সমস্ত বিবরণ তিনবার পড়েছি, এখানে তালাকের কিছুই নাই।এটা তালাকের মজলিসও হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (56 points)
শায়খ এখানে যে প্যাটার্নে প্রশ্ন করছি সেটার আলোকে একটু উত্তর দিবেন।এখানে দেয়া বিবরনটা দয়া করে আবার একটু পড়ে উত্তর দিবেন শর্তযুক্ত তালাক হবে কিনা??ফোনে কথা বলতে পারিনা জড়তা আসে বোঝাতে পারিনা তাই লিখে প্রশ্ন করছি
by (573,870 points)
আপনি উম্মে কুলসুম নামের আইডি থেকে ইতাপূর্বে প্রশ্ন করতেন।তখন আমার সাথে অনেকবার ফোনেও কথা বলেছেন।আপনার সবগুলো লিখা আবারও পড়েছি।আমাদের সিদ্ধান্ত সেটাই যা ইতিপূর্বে বলেছি।জাযাকুমুল্লাহ। 
by (573,870 points)
আপনি প্রতি বিনীত নিবেদন যে, আপনি একজন মানষিক ডাক্তারের শরণাপন্ন হোন।আল্লাহ আপনাকে সুস্থ করুক।আমীন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...