শরীয়তের বিধান অনুযায়ী তুহর তথা দুই হায়েজের মাঝে পবিত্রতার সর্বনিম্ন সীমা পনেরো দিন।
এই পনেরো দিনের মধ্যে কোনো রক্ত আসলে সেটি হায়েজ নয়,বরং সেটি ইস্তেহাজা তথা অসুস্থতা।
এই সময়ে নামাজ রোযা আদায় করতে হবে।
হজরত হান্নাদ [রহ] আম্মাজান আয়েশা [রা]-এর হাদিস বর্ণনা করেছেন যে, ফাতিমা বিনতে হুবাইশ নামক এক নারী একবার রাসুল [সা]-এর সমীপে এসে বললো, হে আল্লাহর রাসুল, আমি একজন ইস্তেহাযাগ্রস্ত মেয়ে। আমি তো পাক হই না। তাই আমি কি নামাজ পড়া ছেড়ে দেবো? রাসুল [সা] বললেন, না, কারণ এ রক্ত হায়েযের নয়; বরং এ হলো শিরা থেকে বেরিয়ে আসা রক্ত। সুতরাং যখন তোমার হায়েযের নির্ধারিত দিনগুলি আসে তখন সে দিনগুলি নামাজ ছেড়ে দেবে। আর হায়েযের দিন চলে গেলে তোমার রক্ত ধুয়ে নেবে এবং নামাজ আদায় করবে। [তিরমিজি, হাদিস-১২৫]
لما قال الحصکفیؒ: واقل الطہر بین الحیضتین او النفاس والحیض خمسۃ عشر یومًا ولیالیھا اجماعًا۔ (الدرالمختارعلی صدر ردّالمحتار:ج؍۱،ص؍۲۸۵، باب الحیض)
সারমর্মঃ দুই হায়েজ বা নিফাস ও হায়েজের মধ্যে
পবিত্রতার সর্বনিম্ন সীমা সর্বসম্মতিক্রমে পনেরো দিন পনেরো রাত।
আরো জানুনঃ
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখ রয়েছে যে স্রাব টা ব্রাউন কালার।এটা পায়জামায় ও লাগে না।
এখানে প্রথমত লক্ষ্যনীয় বিষয় হলো,এটা কি লজ্জাস্থান হতে বাহিরে আসে?
নাকি ভিতরেই থাকে?
যদি বাহিরে না আসে,শুধু ভিতরেই থাকে,তাহলে আপনি এটিকে হায়েজ ধরবেননা,নামাজ চালিয়ে যাবেন।
আর৷ যদি লজ্জাস্থান হতে বের হয় তাহলে,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি লক্ষ্য করবেন যে এক হায়েজ শেষ হওয়ার কতদিন পর আবার আপনার রক্ত আসছে?
এক হায়েজ শেষ হওয়ার পনেরো দিন বা তার চেয়ে বেশি দিন পর যদি রক্ত আসে,এবং তাহা যদি তিন দিন তিন রাত অতিক্রম করে,তাহলে সেটিকে হায়েজ হিসেবেই ধরতে হবে।
নামাজ আদায় করতে হবেনা।
,
★এক হায়েজ শেষ হওয়ার পনেরো দিনের আগেই যদি রক্ত আসে, তাহলে সেটিকে ইস্তেহাজা হিসেবে ধরতে হবে।
এক্ষেত্রে নামাজ আদায় করতে হবে। সেক্ষেত্রে এটিকে ইস্তেহাজা বলা হবে।