আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
173 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (25 points)
আসসালামু আলাইকুম।

১..আমার কাছে কিছু ইসলামী বই ছিলো কিন্তু এখন সেগুলো আমার থেকে নিয়ে লুকিয়ে রাখা হয়েছে আমার সামনে কিছু পরীক্ষা আছে তাই।চাইলেও দেয়া হচ্ছে না। এখন বিভিন্ন ফরয মাসাআলা বেহেশতী জেওর বই থেকে পরতাম।বইটা না থাকার কারনে কখনো ফরয ওয়াজিব বিষয়ের মাসাআলা জানার প্রয়োজন পরে তার জন‍্য,বা অন‍্য কারো ওপর ওয়াজিব যেমন কুরবানি,যাকাত বিষয়ক মাসাআলা যখন তাকে জানানোর প্রয়োজন হয় সেজন‍্য আমি যদি পিডিএফ থেকে আহকামুন নিসা বই ডাউনলোড করে পরি তাহলে কি গুনাহ হবে?আহকামুন নিসা বইটির হার্ডকপি আমার কাছে নেই।


২..বর্তমানে কিছু হাদিস আ‍্যাপ পাওয়া যায় যেখানে বুখারী,মুসলিম,তিরমিযী সহ আরো বহু হাদিসগ্রন্থের হাদিস সংকলিত থাকে সেখান থেকে কি হাদিস পরা যাবে?এটা তো জানা নেই যে তারা কোন প্রকাশনীর বই থেকে এগুলো সংগ্রহ করেছে।এরকম কিছু দুআর আ‍্‍্যাপও আছে যেখানে অসংখ্য দুআ কিন্তু এগুলো কোথা থেকে তাদের সংগৃহীত জানা যায় না।এগুলো থেকে কি পরা যাবে?এগুলোর মাধ্যমে এখন অনেক সহজেই অনেক হাদীস গ্রন্থের হাদিস জানা যাচ্ছে।এমন তাফসীর আ‍্যাপ ও আছে।


৩..কুরআন আ‍্যাপ থেকে কুরআন আরবি ও বাংলা অনুবাদ পরলে কি এতে গুনাহ হবে?

৪..আর আ‍্যাপ না হয়ে পিডিএফ হলে কি একই হুকুম?আ‍্যাপে আগে ফন্ট ঠিকমতো না বুঝায় পরতে অসুবিধা হতো।পরে একজন ইমদাদিয়া হাফেজী কুরআননের পিডিএফ দিয়েছিল।সেখান থেকে পরলে কি তা নাজায়েজ হবে?

৫..আর যদি কারো ওজর থাকে যেমন আমার প্রায়ই সাদাস্রাব যায়।কুরআন নিয়ে পরতে বসলে কখন স্রাব নির্গত হয়ে ওযু ভেঙে যাবে তা তো বুঝা কঠিন।তখন তো কুরআন স্পর্শ করলে গুনাহ হবে।এক্ষেত্রেও কি একই হুকুম?নাকি এমন হলে আ‍্যাপ বা পিডিএফ দেখে পরা যাবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আপনার নিকট যে কিতাব ছিলো সেই কিতাবের পিডিএফ পড়ে নিবেন।যেহেতু আপনার নিকট বেহেশতি জেওর কিতাব খানা ছিল, তাই আপনি বেহেশতি জেওর কিতাবখানা ডাউনলোড করে পড়ে নিবেন। আর আপনি যদি আহকামুন নিসা কিতাবখানা বর্তমানে পিডিএফ ডাউনলোড করেন,তাহলে পরবর্তীতে যখনই সুযোগ হবে, ঐ কিতাবের হার্ডকপি সংগ্রহ করে নিবেন। পরবর্তীতে সংগ্রহে রাখার নিয়তে বর্তমানে জরুরতে আপনি পিডিএফ ফাইল ডাউনলোড করে পড়তে পারবেন।



(২)
এই সমস্ত এপ থেকে হাদীস পড়া নিরাপদ নয়। সুতরাং আপনি হয়তো হার্ডকপি থেকে হাদীস পড়বেন।নতুবা কোনো নির্ভরযোগ্য উস্তাদ থেকে হাদীস সংগ্রহ করে নিবেন।

মিশকাত শরীফ বাংলা,যা ইসলামিয়া কুতুব খানা থেকে ৬ খন্ডে প্রকাশিত হয়েছে, সেই কিতাব খানা নির্ভরযোগ্য। আপনি সংগ্রহ করে নিতে পারেন।

(৩)
গোনাহ হবে বলেতো নিশ্চিতরুপে কিছুই বলা যাচ্ছে না।তবে এভাবে বাংলা অনুবাদ থেকে কুরআন বা কুরআন তরজমা কোনোটাই নিরাপদ নয়। আপনি উস্তাদ থেকে কুরআন পড়বেন।কুরআনের উচ্ছারণ ও তরজমা উস্তাদ থেকেই পড়বেন।

(৪)
স্বত্ব সংরক্ষিত কিতাবের পিডিএফ পড়া তো জায়েয হবে না। তাছাড়া উস্তাদ ব্যতিত বাংলা উচ্ছারণ থেকে কুরআন পড়া সম্পূর্ণ অনিরাপদ।

(৫)
নিয়মিতভাবে স্রাব গেলে আপনি মা'যুরের হুকুমে চলে আসবেন।প্রতি ওয়াক্তের জন্য একটি অজুই আপনার যথেষ্ট হবে।ঐ অজু দ্বারা যত সম্ভব আপনি নামায ও কুরআন তিলাওয়াত করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (25 points)
সম্মানিত শায়খ,কুরআনের অ্যাপের ব্যাপারে গুনাহ বলতে বুঝিয়েছি যে কুরআনের অ্যাপে যদি কুরআন দেখে তিলাওয়াত ও তার আয়াতের বাংলা অর্থ পড়ি।এতেও কি স্বত্ব সংরক্ষণ সংক্রান্ত গুনাহ হতে পারে কি?এটা তো পিডিএফ না।

আর অনেকে অনেক বই এর অ্যাপ বানায় যেগুলোর স্বত্ব লেখক কতৃক সংরক্ষিত।সেগুলোও কি পিডিএফ  এর মতো পড়া নাজায়েজ?
by (712,400 points)
না, যেহেতু পিডিএফ নয়, তাই এপ পড়লে গোনাহ হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...