বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসা(২৯)
এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ "
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)আরো জানুন- https://www.ifatwa.info/3747
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
পিতা যদি খাবার নিয়ে আসেন সন্তানদের জন্য, তাহলে সেই খাবার গ্রহণের উপযোক্ত সকল সন্তান সমান সমান অংশীদার। কেউ একজন বেশী খেতে পারবে না।কেউ একজন বেশী গ্রহণ করতে পারবে না। এটা জায়েয হবে না। এবং টাকা দিলেও সবাই সমান অংশীদার। সুতরাং কেউ বেশী নিলে সেটা জায়েয হবে না।হ্যা কোনো খাবার অবশিষ্ট থাকার সম্ভাবনা থাকলে
তখন কেউ একজন বেশী গ্রহণ করতে পারবে।
(২)
সকল সাহাবাই সত্যর মাপকাঠি। কোনো সাহাবা থেকে কোনো কিছু প্রকাশ হয়ে গেলে তারা মৃত্যুর পূর্বে অবশ্যই ক্ষমাপ্রাপ্ত হয়েছেন।সুতরাং সাহাবাদের সকলই সত্যর মাপকাঠি। যে কাউকে অনুসরণ করা যাবে।
ذہب جمہور العلماء إلٰی أن الصحابۃَ رضي اللّٰہ عنہم کلُّہم عدول قبل فتنۃ عثمانؓ و عليؓ وکذا بعدہا ولقولہٖ علیہ الصلاۃ والسلام : ’’ أصحابي کالنجوم بأیّہم اقتدیتم اہتدیتم۔‘‘ (شرح الفقہ الأکبر لملاعلی القاریؒ، ص:۶۳)
জুমহুর উলামায়ে কেরামের মত সমস্ত সাহাবা আদিল,হযরত উছমান রাযি ও আলী রাযি এর ফিতনার আগে ও পরে। কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন, আমার সাহাবারা তারকার মত।যে কাউকে তোমরা অনুসরণ করলে, তোমরা হেদায়ত প্রাপ্ত হবে।( শরহুল ফেকহিল আকবার-৩)
আমানতের খেয়ানতের পর তিনি তাওবাহ করেছে।আত্মহত্যা কারী সম্পর্কে বলা যায়, তিনি মুনাফিক ছিলেন।
ذكر جماعة من شراح الحديث على أن هذا الرجل اسمه قُزمان، بضم القاف، الظفري، قال الخطيب:"وكان من المنافقين". [شرح النووي حديث (112)]