ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
তালাকের মিথ্যা স্বীকারোক্তি দ্বারা তালাক পতিত হবে না।
كَمَا لَوْ أَقَرَّ بِالطَّلَاقِ هَازِلًا أَوْ كَاذِبًا فَقَالَ فِي الْبَحْرِ، وَإِنَّ مُرَادَهُ لِعَدَمِ الْوُقُوعِ فِي الْمُشَبَّهِ بِهِ عَدَمُهُ دِيَانَةً، ثُمَّ نَقَلَ عَنْ الْبَزَّازِيَّةِ وَالْقُنْيَةِ لَوْ أَرَادَ بِهِ الْخَبَرَ عَنْ الْمَاضِي كَذِبًا لَا يَقَعُ دِيَانَةً، وَإِنْ أَشْهَدَ قَبْلَ ذَلِكَ لَا يَقَعُ قَضَاءً أَيْضًا. اهـ.
(রদ্দুল মুহতার-৩/২৩৬)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
এভাবে কেনায়া তালাকের মিথ্যা স্বীকারোক্তি দ্বারা কখনো তালাক পতিত হবে না।
(২)
তালাকের মিথ্যা স্বীকারোক্তি দ্বারা তালাক হবে না।
(৩)
তালাকের মিথ্যা স্বীকারোক্তি দ্বারা তালাক হবে না।