بسم الله الرحمن الرحيم
জবাব,
শরীয়তে
ইসলামীতে নিয়ম রয়েছে যে মৃত ব্যাক্তির মেয়ে মৃত ব্যাক্তির ছেলের অর্ধেক সম্পত্তি
পাবে। যেমন আল্লাহ তা’আলা বলেন,
يُوصِيكُمُ
اللّهُ فِي أَوْلاَدِكُمْ لِلذَّكَرِ مِثْلُ حَظِّ الأُنثَيَيْنِ فَإِن كُنَّ
نِسَاء فَوْقَ اثْنَتَيْنِ فَلَهُنَّ ثُلُثَا مَا تَرَكَ وَإِن كَانَتْ وَاحِدَةً
فَلَهَا النِّصْفُ وَلأَبَوَيْهِ لِكُلِّ وَاحِدٍ مِّنْهُمَا السُّدُسُ مِمَّا
تَرَكَ إِن كَانَ لَهُ وَلَدٌ فَإِن لَّمْ يَكُن لَّهُ وَلَدٌ وَوَرِثَهُ
أَبَوَاهُ فَلأُمِّهِ الثُّلُثُ فَإِن كَانَ لَهُ إِخْوَةٌ فَلأُمِّهِ السُّدُسُ مِن
بَعْدِ وَصِيَّةٍ يُوصِي بِهَا أَوْ دَيْنٍ آبَآؤُكُمْ وَأَبناؤُكُمْ لاَ
تَدْرُونَ أَيُّهُمْ أَقْرَبُ لَكُمْ نَفْعاً فَرِيضَةً مِّنَ اللّهِ إِنَّ اللّهَ
كَانَ عَلِيما حَكِيمًا
আল্লাহ
তোমাদেরকে তোমাদের সন্তানদের সম্পর্কে আদেশ করেনঃ একজন পুরুষের অংশ দু?জন নারীর অংশের সমান। অতঃপর যদি শুধু
নারীই হয় দু' এর
অধিক, তবে তাদের জন্যে ঐ মালের
তিন ভাগের দুই ভাগ যা ত্যাগ করে মরে এবং যদি একজনই হয়, তবে তার জন্যে অর্ধেক। মৃতের
পিতা-মাতার মধ্য থেকে প্রত্যেকের জন্যে ত্যাজ্য সম্পত্তির ছয় ভাগের এক ভাগ, যদি মৃতের পুত্র থাকে। যদি পুত্র না
থাকে এবং পিতা-মাতাই ওয়ারিস হয়, তবে মাতা পাবে তিন ভাগের এক ভাগ। অতঃপর যদি মৃতের কয়েকজন
ভাই থাকে, তবে তার মাতা পাবে ছয়
ভাগের এক ভাগ ওছিয়্যতের পর, যা করে
মরেছে কিংবা ঋণ পরিশোধের পর। তোমাদের পিতা ও পুত্রের মধ্যে কে তোমাদের জন্যে
অধিক উপকারী তোমরা জান না। এটা আল্লাহ কতৃক নির্ধারিত অংশ নিশ্চয় আল্লাহ সর্বজ্ঞ, রহস্যবিদ। (সূরা নিসা-১১)
★ সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বাবার রেখে
যাওয়া সম্পদের অংশ বোনেরা পাবে। সেটি যেই জায়গায় হোক না কেন? তবে প্রশ্নেল্লিখিত ছুরতে
বোনেরা যদি স্বেচ্ছায় বাড়ীর জায়গার পরিবর্তে তাদের অংশের সমমূল্য গ্রহণ করতে রাজী হয়
তাহলে তা জায়েয আছে। কিন্তু জোর পূর্বক তাদেরকে তাদের প্রাপ্য অংশ থেকে মাহরুম করা
জায়েয নেই।