ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
স্থান-কাল-পাত্র বেধে সময়ের প্রয়োজনে ফুকাহায়ে কিরামগন সহজতার স্বার্থে আসল হুকুম থেকে সরে এসে তার বিপরীত সাময়িক হুকুম মাঝেমধ্যে প্রয়োগ করে থাকেন।একেই পরিভাষায় জরুরত বলে। জরুরত বা সময়ের চাহিদায় অনেক বিধিত সিদ্বান্তকে শর্তসাপেক্ষে সাময়িক পরিবর্তন করে দেয়া হয়।
এরকম কিছু ফিকহী মূলনীতি 'উসূলে ফিকহ' এর কিতাবাদিতে সবিস্তারে বর্ণিত আছে,তন্মধ্যে একটি মূলনীতি হল-
ﺍﻟﻀﺮﻭﺭﺍﺕ ﺗﺒﻴﺢ ﺍﻟﻤﺤﻈﻮﺭﺍﺕ
(প্রয়োজন অনেক নিষিদ্ধ জিনিষকে বৈধ করে দেয়)
এটা একাটা নীতিসিদ্ধ মৌলিক ফিকহী ক্বায়দা/ধারা যা কোরআন এবং হাদিসের থেকে চয়ন করা হয়েছে।
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
(ক)
যদি গায়রে ঐ মহিলা পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে, তাহলে তাকে পড়ে যাওয়া থেকে বাচাতে ধরা যাবে।
আপনার বাধা প্রদান উচিৎ হয়নি।
(খ)
ঐ গায়রে মাহরাম মহিলাকে ধরে উঠানো যাবে।
(গ)
জ্বী, ধরা যাবে।
(ঘ)
পর্দানশিন হওয়ার না হওয়ার কোনো পার্থক্য নাই এক্ষেত্রে।
(ঙ)
জ্বী, হেফাজত করার লক্ষ্যে গায়রে মাহরাম শরীরে ধরা যাবে।তবে ফিতনার আশংকা
(২)
সম্ভত এ ঘটনাটি সত্য নয়।কেননা এ ঘটনার সত্যায়ন করলে শরীয়তের অনেক উসূলকে অস্বীকার করতে হবে।
যেমন, ভুলে হত্যার শাস্তি হল, দিয়ত,মৃত্যুদণ্ড নয়।