ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/37769 নং ফাতাওয়ায় বলেছি যে,
আহলে সুন্নাত ওয়াল জামাতের যে দশটি উল্লেখযোগ্য আকিদার কথা পাওয়া যায়,সেই দশটি আকিদাকে আহলে হাদীস সম্প্রদায় মেনে থাকেন।সেজন্য তাদেরকে আহলে সুন্নাত থেকে খারিজ বলা যাবে না।তবে যেহেতু তারা তাকলীদ সম্পর্কে ইজমায়ে উম্মতের খেলাফ অবস্থান করেন,এবং মুকাল্লিদ উলামায়ে কেরামদেরকে ভালমন্দ বলে থাকেন,তাই তাদেরকে দিকে উলামায়ে করাম নেতিবাচক দৃষ্টিভঙ্গি লালন করে থাকেন।
সালাফ মূলত হাম্বলী মাযহাবের এক অংশকে বলা হয়, যারা ব্যক্তি তাকলীদ করেন না।তবে তারা মুকাল্লিদদেরকে ভালমন্দ কিছু বলেন না।
যেহেতু সালাফদের মত আহলে হাদীস সম্প্রদায় তাকলীদ করেন না,তাই কেউ কেউ আহলে হাদীস সম্প্রদায়কে ও সালাফী বলে থাকেন।
সালাফিরা মূলত হাম্বলী মাযহাবের একাংশ যারা ব্যক্তি তাকলীদ করেন না।তবে তারা অন্যদেরকে ভালমন্দ কিছু বলেন না।আর আহলে হাদীস সম্পর্কে শুনা যায় যে,তারা তাদের মতাদর্শের খেলাফদের সম্পর্কে ভালমন্দ বলে থাকেন।এটাই পার্থক্য।
আহলে হাদীসের সাথে বিয়ে শাদি জায়েয।
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১) সালাফ অর্থ পূর্ববর্তী মনিষী। সালেহীন অর্থ নেককার।পূর্ববর্তী নেককারগণ।
পরিভাষায় সালাফে সালেহীন বলা হয়, হাম্বলী মাযহাবের এমন একাংশ উলামাদের যারা মাযহাব বা ব্যক্তি তাকলীদ কে অগ্রহণযোগ্য মনে করেন। এবং চার মাযহাবের সাথে মূল পার্থক্য এটাই।
(২)
ব্যক্তি তাকলীদ গ্রহণযোগ্য কি না? সেই বিষয় সহ অসংখ্য মাস'আলায় সালাফদের সাথে চার মাযহাবের মতবিরোধ রয়েছে।