বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
https://ifatwa.info/198 নং
ফাতাওয়াতে আমরা বলেছি যে,
ফরেক্সের শরয়ী
হুকুমঃ
ফরেক্স সম্পর্কে
যা আমরা জানতে পেরেছি, তা এই যে,ফরেক্স হল আন্তর্জাতিক মুদ্রার লেনদেন।
ফরেক্স জায়িয কি
না?
সেটা মুদ্রা
লেনদেন জায়েয, না নাজায়েয,সেই বিধি-বিধানের উপর নির্ভরশীল।
সাধারণত মুদ্রার
লেনদেন দুইভাবে হতে পারে।যথা-
(ক) ভিন্ন দেশের কারেন্সির লেনদেন।
(খ) একই দেশের কারেন্সির লেনদেন।
প্রথম প্রকারের
লেনদেনকেই ফরেক্স বলা হয়।
তথা ভিন্ন দুই
দেশের মুদ্রার লেনদেনকেই ফরেক্স বলা হয়।
(ক)
ভিন্ন দেশের
কারেন্সির লেনদেন
এক দেশের
কারেন্সি আরেক দেশের কারেন্সির বিনিময়ে কমবেশি করে বিক্রি করা জায়েজ আছে। তবে
এক্ষেত্রে মজলিসেই কমপক্ষে একপক্ষ টাকাটি হস্তগত করে নিতে হবে। যদি একজনও তাদের
বিনিময়কৃত কারেন্সি হস্তগত না করে তাহলে ক্রয় বিক্রয়টি জায়েজ হবে না।জাদীদ ফেকহী
মাসাঈল;৪/২৮
জাদীদ মু'আমালাত কে শরয়ী আহকাম;১-১৩৯
(খ)
একই দেশের
কারেন্সির পরস্পর লেনদেনের সময় সমতা রক্ষা করা আবশ্যক। কমবেশি করে বিক্রি করলে
উক্ত ক্রয় বিক্রয় জায়েজ হবে না।
যেমন বর্ণিত
রয়েছে,
ﻓﻰ ﺍﻟﻬﺪﺍﻳﺔ - ﻭﻳﺠﻮﺯ ﺑﻴﻊ ﺍﻟﻔﻠﺲ ﺑﺎﻟﻔﻠﺴﻴﻦ
ﺑﺄﻋﻴﺎﻧﻬﻤﺎ ” ﻋﻨﺪ ﺃﺑﻲ ﺣﻨﻴﻔﺔ ﻭﺃﺑﻲ ﻳﻮﺳﻒ، ﻭﻗﺎﻝ ﻣﺤﻤﺪ : ﻻ ﻳﺠﻮﺯ ﻷﻥ ﺍﻟﺜﻤﻨﻴﺔ ﺗﺜﺒﺖ ﺑﺎﺻﻄﻼﺡ
ﺍﻟﻜﻞ ﻓﻼ ﺗﺒﻄﻞ ﺑﺎﺻﻄﻼﺣﻬﻤﺎ، ﻭﺇﺫﺍ ﺑﻘﻴﺖ ﺃﺛﻤﺎﻧﺎ ﻻ ﺗﺘﻌﻴﻦ ﻓﺼﺎﺭ ﻛﻤﺎ ﺇﺫﺍ ﻛﺎﻧﺎ ﺑﻐﻴﺮ
ﺃﻋﻴﺎﻧﻬﻤﺎ ( ﻫﺪﺍﻳﺔ، ﻛﺘﺎﺏ ﺍﻟﺒﻴﻮﻉ، ﺑﺎﺏ ﺍﻟﺮﺑﻰ - 3/85 ، ﻃﺒﻊ ﺭﺣﻤﺎﻧﻴﺔ)
ﻓﻰ ﺍﻟﻤﺴﺘﺪﺭﻙ ﻟﻠﺤﺎﻛﻢ - ﻋَﻦِ ﺍﺑْﻦِ ﻋُﻤَﺮَ ﺭَﺿِﻲَ
ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ، ﺃَﻥَّ ﺍﻟﻨَّﺒِﻲَّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ « ﻧَﻬَﻰ
ﻋَﻦْ ﺑَﻴْﻊِ ﺍﻟْﻜَﺎﻟِﺊِ ﺑِﺎﻟْﻜَﺎﻟِﺊِ » ( ﻣﺴﺘﺪﺭﻙ ﻋﻠﻰ ﺍﻟﺼﺤﻴﺤﻴﻦ - 2/65 66- ، ﺭﻗﻢ
2342- ، ﺷﺮﺡ ﻣﻌﺎﻧﻰ ﺍﻵﺛﺎﺭ، ﺭﻗﻢ 5554- ، ﺳﻨﻦ ﺍﻟﺪﺭﻗﻄﻨﻰ، ﺭﻗﻢ 3060-
মোটকথাঃ
ফরেক্স সম্পর্কে
আমরা যা জানি অর্থাৎ ভিন্ন দুই দেশের মুদ্রাবিনিময়।
সেটাতে অন্যকোনো
হারাম জিনিষ সংযুক্ত না থাকলে, এতে নাজায়েয এর
কিছু নেই।