বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কাউকে কাফের বলার ক্ষেত্রে সতঃসিদ্ধ নিয়ম সম্পর্কে আল্লামা মোল্লা আলী কারী রহঃ শরহে ফিক্বহুল আকবারে বলেন-
ان المسئلة المتعلقة بالكفر اذا كان له تسع وتسعون احتمالا للكفر واحتمال واحد فى نفيه فالاولى للمفتى والقاضى ان يعمل بالاحتمال النافى، لان الخطا فى ابقاء الف كافر اهون من الخطاء فى افناء مسلم واحد،
কুফরী সম্পর্কিত বিষয়ে, যখন কোন বিষয়ে ৯৯ ভাগ সম্ভাবনা থাকে কুফরীর, আর এক ভাগ সম্ভাবনা থাকে, কুফরী না হওয়ার। তাহলে মুফতী ও বিচারকের জন্য উচিত হল কুফরী না হওয়ার উপর আমল করা।কেননা ভুলের কারণে এক হাজার কাফের বেচে থাকার চেয়ে ভুলে একজন মুসলমান ধ্বংস হওয়া জঘন্য। {শরহু ফিক্বহুল আকবার-১৯৯}
সুতরাং কারো কোন কাজে সন্দেহ হলেই বা সামান্যতম গুনাহের কাজ করলেই তাকে কাফের, মুরতাদ, নাস্তিক ইত্যাদি বলে প্রচার করা জায়েজ নয়। এক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা জরুরী।(সংগৃহিত)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
স্ত্রী যদি বহু বিবাহকে হারাম বলে, তবে তার উদ্দেশ্য নয় যে, সে বহু বিবাহকে হারাম সাব্যস্ত করবে, তাহলে এই কারণে স্ত্রী কাফির হবে না।এমনকি স্ত্রীর কোনো গোনাহও হবে না।কেননা বহু বিবাহ হালাল হওয়ার কিছু শর্ত রয়েছে।সুতরাং যারা শর্তকে পূর্ণ করবে,শুধুমাত্র তাদের জন্যই হালাল।