বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
এখানে আলিফের টানে উচ্ছারণের কারণে নামাযে কোনো সমস্যা হবে না।
(২)
৩য়/৪র্থ রাকাতে ফাতিহার পর অন্য সূরা পড়তে বিসমিল্লাহ বললে সাহু সিজদা দিতে হবে না।
(৩)
ফাতেহার পড়ার পর দেড়ী করা ব্যতিত সূরা মিলানো ওয়াজিব।যেহেতু সূরায়ে ফাতেহার কোনো অংশকে দোহড়িয়ে পড়ার দরুণ ওয়াজিবে দেড়ী হচ্ছে, তাই সাহু সিজদা দিতে হবে।
(৪)
ভূল উচ্চারণ ঠিক করতে পড়লে
সাহু সিজদা দিতে হবে না।
(৫)
রুকু থেকে উঠতে কেউ ভুলে আল্লাহু আকবর বললে নামায ফাসিদ হবে না। কেননা সামি আল্লাহু লিমান হামিদা বলা তো সুন্নত। সুতরাং সুন্নত ছুটে গেলে সিজদায়ে সাহু ওয়াজিব হবে না।
(৬)
https://www.ifatw
a.info/1725 নং ফাতাওয়ায় বলেছি যে,
আল্লামা ইবনে আবেদীন শামী রাহ উক্ত ইবারতের ব্যাখায় লিখেন,
مطلب في الكلام على الجهر والمخافتة
(قوله ويخافت المنفرد إلخ) أما الإمام فقد مر أنه يجهر أداء وقضاء (قوله في وقت المخافتة) قيد به لأنه إن قضى في وقت الجهر خير كما لا يخفى ح (قوله بعد طلوع الشمس) لأن ما قبلها وقت جهر فيخير فيه، لكن في بعض نسخ الهداية بعد طلوع الفجر (قوله كما في الهداية) قال فيها لأن الجهر مختص، إما بالجماعة حتما أو بالوقت في حق المنفرد على وجه التخيير ولم يوجد أحدهما
ভাবার্থ- জাহরি কা'যা নামাযকে সির্রি সময়ে জামাতের সাথে আদায় করলে ইমাম সাহেব তখন উচ্ছস্বরে ক্বেরাত পড়বেন।তবে মুনফারিদ সির্রি সময়ে জাহরি নামাযকে কা'যা করার ইচ্ছাপোষণ করলে অত্যাবশ্যকীয় ভাবে তখন ক্বেরাতকে নিম্নস্বরে পড়বেন।কেননা উচ্ছস্বরে কুরআন তেলাওয়াত হয়তো জামাতের সাথে সীমাবদ্ধ নতুবা জাহরি সময়ের সাথে সীমাবদ্ধ। অবশ্য জাহরি সময়ে মুনফারিদকে এখতিয়ার দেয়া হবে।সে চাইলে উচ্ছস্বরে তেলাওয়াত করতে পারবে অথবা নিম্নস্বরেও তেলাওয়াত করতে পারবে। (শেষ)
(৭)
কোন পুরস্কার বা ট্রফির জন্য ক্রিকেট / ফুটবল খেলা জুয়ার মত, এটা হারাম। কথাটা ঠিক হবে না। পেশাদার হিসেবে যারা খেলে তাদের ইনকাম হালাল হবে না।