ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/604 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
(এক)
ঘুষ কবিরা গুনাহ সমূহের একটি।
হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাযি থেকে বর্ণিত,
ﻋﻦ ﻋَﺒْﺪِ ﺍﻟﻠَّﻪِ ﺑْﻦِ ﻋَﻤْﺮٍﻭ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻗَﺎﻝَ : ﻟَﻌَﻦَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺍﻟﺮَّﺍﺷِﻲ ﻭَﺍﻟْﻤُﺮْﺗَﺸِﻲ .
ঘুষ প্রদাণকারী ও গ্রহণকারী উভয়ের উপর রাসূলুল্লাহ সাঃ লা'নত দিয়েছেন।(মুসনাদে আহমদ-৬৭৯১সুনানে আবু-দাউদ-৩৫৮০)
(দুই)
ঘুষ দেওয়া ব্যতীত যদি নিজ প্রাপ্য হক আদায় করা সম্ভব না হয়, তাহলে এমতাবস্থায় ঘুষ দেয়া জায়েয।অন্যথায় ঘুষ দেয়া হারাম।তবে ঘুষ গ্রহণ করা সর্বাবস্থায়-ই নাজায়েয ও হারাম।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!
আপনার পিতা যদি অযথা ঘুষ দিয়ে চাকুরী নেন,তাহলে সেটা জায়েয হয়নি।তবে চাকুরী নেয়া নাজায়েয হলেও তিনি যদি ঠিকঠাক ভাবে অর্পিত দায়িত্বকে পালন করে থাকেন,তাহলে উনার ইনকাম হারাম হবে না।কেননা উনি কাজের বিনিময়ে বেতন নিচ্ছেন।কাজকে তো উনি ঠিকঠাকভাবেই আঞ্জাম দিচ্ছেন।(শেষ)
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যোগ্যতাসম্পন্ন ব্যক্তি, যে মামা খালু না ধরলে বা ঘুষ না দিলে, তার চাকুরী হবে না,বরং অযোগ্যতা সম্পন্ন ব্যক্তি তখন চাকুরী নিয়ে নিতে পারে, এমতাবস্থায় নিজের অধীকারকে অর্জন করতে মামা খালু ধরে বা ঘুষ দিয়ে হলেও চাকুরী নেয়া যাবে।
তবে নিজে যোগ্যতাসম্পন্ন না হলে, তখন মামা খালু ধরে বা ঘুষ দিয়ে চাকুরী নেয়া জায়েয হবে না।