আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
169 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
হুজুর, আমি কাল প্রশ্ন করেছিলাম। স্বামী র মিথ্যা স্বীকার এ এক তালাকে বায়েন পতিত হয়েছে বলেছিলেন। আপনি বলেছিলেন স্ত্রী তালাক উচ্চারণ করে জিজ্ঞেস করলে তালাক পতিত হবে। আমি জিজ্ঞেস করেছিলাম "তুমি কি এসব কথা ছাড়ার নিয়তে বলছো? নিয়ত ছিল? তখন কি তোমার এরকম মনে হইছিল যে একবারে ছেড়েই দিবা? " তখন সে বলছে "ছিল,তোহ কি হইছে"।  আমি তালাক উচ্চারণ করি নি কিন্তু কথাটা এরকম ছিল। এই অবস্থায় কি এক তালাকে বায়েন পতিত হয়েছে?  দয়া করে উত্তর দিবেন। অনেক মানসিক কষ্টে আছি

1 Answer

0 votes
by (61,230 points)
edited by
           بسم الله الرحمن الرحيم
জবাব
 
শরীয়তে বিশেষ প্রয়োজনে,যখন স্বামী স্ত্রীর মাঝে  বনিবনা কোনো ভাবেই সম্ভবপর হয়না,তখন এক তালাক দেওয়ার বিধান এসেছে।
 বিনা কারণে তালাক প্রদাণ করা হারাম।এর শাস্তি আমাদেরকে দুনিয়া ও আখেরাতে অবশ্যই পেতে হবে।

তালাক সম্পর্কে রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাঃ থেকে বর্ণিত,

عن ابن عمر، عن النبي صلى الله عليه وسلم قال: «أبغض الحلال إلى الله تعالى الطلاق»

অর্থ:রাসূলুল্লাহ সাঃ ইরশাদ করেন, “মহান আল্লাহ পাকের নিকট সর্বাপেক্ষা অপছন্দনীয় হালাল হচ্ছে 'তালাক'।(আবু দাউদ-২১৭৮)

শরিয়তের পরিভাষায় প্রশ্নে উল্লেখিত জাতীয় শব্দে তালাক দেয়াটাকে বলা হয় ‘কেনায়া তালাক’ বা ইঙ্গিতসূচক শব্দ দ্বারা তালাক। আর কেনায়া তালাকের ক্ষেত্রে নিয়ত তথা তালাকের ইচ্ছা থাকা অত্যাবশ্যক। আর কেনায়া তালাক দ্বারা এক তালাকে বায়েন পতিত হয় ৷

সুতরাং যদি কেউ স্ত্রীকে এরূপ কথা বলে এবং তালাকের নিয়ত করে, তবে স্ত্রী তালাক হয়ে যাবে। আর যদি তালাকের নিয়ত না করে তাহলে তালাক হবে না। (ফাতাওয়ায়ে হিন্দিয়া, ১/৩৭৫)
হেদায়া গ্রন্থে আছেঃ 
وَالضَّرْبُ الثَّانِي: الْکِنَايَاتُ، وَلاَيَقَعُ بهَا الطلاَقُ إلاَّبِنِيَةٍ، اَوْ دَلالَةٍ حَالٍ. وَهِيَ عَلَی ضَرْبَيْنِ: مَنْها ثَلاَثَةُ اَلْفَاظٍ يَقَعُ بهَا الطّلاقُ الرَّجْعِيُّ،وَلاَيَقَعُ بهَا إِلا وَاحَدَةٌ، وَهِيَ قَوْلُهُ: اعْتَدِّي، وَاسْتَبْرِئِي رَحِمَکِ، وَاَنْتِ وَاحِدَةٌ، وَبَقِيَةُ الْکِنَايَاتِ إِذا نَوَی بهَا الطلاَقَ کَانَتْ وَاحِدَةً بَائِنَةً، وَإِنْ نَوَی بِهَا ثَلاَثاً کَانَتْ ثَلاَثاً، وَإِنْ نَوَی اثْنَتَيْنِ کَانَتْ وَاحِدَةً، وَهَذَا مِثْلُ قَوْلِهِ: اَنْتِ بَائِنٌ، وَبَتَّةٌ، وَبَتْلَةٌ، وَحَرَامٌ، وَحَبْلُکِ عَلَی غَارِبِکِ، وَالْحَقی بِاَهْلِک، وَخَلِيَةٌ، وَبَرِيّةٌ، وَوَهَبْتُکِ لاهْلِکِ، وَسَرَّحْتُکِ، وَاخْتَارِيْ، وَفارَقْتُکِ، وَاَنْتِ حُرَّةٌ، وَتَقَنَّعِي، وَتَخَمَّرِي، وَاسْتَتِرِيْ، وَاغْرُبِيْ، وَابْتَغِي الاَزْوَاجَ، فَإِنْ لَمْ يَکُنْ لَهُ نِيَةٌ لَمْ يَقَعْ بِهٰذِهِ الاَلْفَاظِ طَلاَقٌ؛ إِلا اَنْ يَکُوْنَا فِيْ مُذَاکَرَةِ الطّلاَقِ؛ فَيَقَعُ بِهَا الطّلاَقُ فِيْ الْقَضَاءِ، وَلاَيَقَعُ فِيْمَابَيْنَةُ وَبَيْنَ اﷲِ تَعَالَی إِلاَّ اَنْ يَنْوِيَهُ، وَإِنْ لَمْ يَکُوْنَا فِيْ مَذَاکَرَةِ الطّلاَقِ، وَکَانافِيْ غَضَبٍ اَوْ خُصُوْمَةٍ، وَقَعَ الطّلاَقُ بِکُلِّ لَفْظٍ لاَ يُقْصَدُ بِهِ السَّبُّ وَالشَّتِيْمَةُ، وَلَمْ يَقَعْ بِمَا يُقْصَدُبِهِ السَّبُّ وَالشَّتِيْمَةُ إِلاَّ اَنْ يَنْوِيَةُ.

احمد بن محمد البغدادي المعروف بالقدوري، مختصر القدوري: 363. 364، موسسة الريان للطباعة والنشر والتوزيع، بيروت
برهان الدين علي المرغيناني، الهداية شرح البداية، 1: 241، المکتبة الاسلامية
সারমর্মঃ  
কেহ যদি তার স্ত্রীকে বলে যে তুমি স্বামী খুজো,বা স্বামী তালাশ করো,তাহলে এটিও কেনায়া তালাক।
কেনায়া তালাক হলো ইঙ্গিতসূচক শব্দ দ্বারা যেটা হয়।
কেনায়া তালাকের ক্ষেত্রে নিয়ত তথা তালাকের ইচ্ছা থাকা অত্যাবশ্যক। আর কেনায়া তালাক দ্বারা এক তালাকে বায়েন পতিত হয়

الکنايات لا يقع الطلاق اِلا بالنية او بدلالة الحال.

برهان الدين علي المرغيناني، الهداية شرح البداية، 1: 241
الشيخ نظام وجماعة من علماء الهند، الفتاوی الهندية، 1: 374، دار الفکر

কেনায়া শব্দ দ্বারা তালাক দিলে তালাক হয়নে,তবে যদি নিয়ত থাকে,বা দালালতে হাল তথা তালাকের আলোচনায় থাকে। 

واما مدلولات الطلاق فهو مثل قوله اذهبى وقومى والحقى باهلك وما شاكلها اذا نوى بهذه الألفاظ يقع بائنا وان قال لم ارد به الطلاق او لم تحضره النية لا يكون طلاقا الخ (الفتاوى التاتارخانية، كتاب الطلاق، الفصل الخامس فى الكنايات-3/315، الفتاوى الهندية، كتاب الطلاق، الفصل الخامس فى الكنايات-1/375، البحر الرائق-3/30)
সারমর্মঃ উক্ত শব্দ গুলোর দ্বারা তালাকের নিয়ত থাকলে তালাক হবে।
অন্যথায় তালাক হবেনা।  

اذا كان الطلاق بائنا دون الثلاث فله ان يتزجها فى العدة وبعد انقضائها، (الفتاوى الهندية، كتاب الطلاق، باب الرجعة-1/472، رد المحتار-5/40، النهر الفائق-2/355
যদি তিন তালাকের কম বায়েন তালাক হয়,তাহলে ইদ্দত চালাকালিন সময়ের ভিতরে বিবাহ করতে পারবে।
★★প্রশ্নে উল্লেখিত  ছুরতে এক তালাকে বায়েন পতিত হবে। তবে এক বা দুই তালাক বায়েন হলে ইদ্দতের মধ্যেই যদি স্বামী স্ত্রী পুনরায় বিয়ে করে নেয় তাহলে তাদের সম্পর্ক হালাল হয়ে যাবে এবং তারা একত্রে সংসার করতে পারবে ইনশাআল্লাহ। 
আর যদি উক্ত শব্দ বলার দ্বারা তালাকের নিয়ত না করে থাকে,বা সেটা তালাকের মজলিস না হয়,ঐ মজলিসে তালাক সম্পর্কেই আলোচনা না হয়ে থাকে,  তাহলে কোন তালাকই পতিত হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (61,230 points)
উত্তর সংশোধন করা হয়েছে   

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...