আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
edited by
১. একটি স্থানে গতরাত ২ বার প্রশ্রাব করা হয়েছিল। একবার হস্তমৈথুনের পর প্রশ্রাব করেছিলাম। আজকে বিকালে সেই স্থানের উপর দিয়ে খালি পায়ে হেটে গেলে কিংবা বাইক চালিয়ে গেলে পা কিংবা বাইকের চাকা কি নাপাক হয়ে যাবে? সেই মাটি শুকিয়ে গেছে কিন্তু প্রশ্রাবের দাগ এখনো রয়ে গেছে।

২. বাইক ঘরে তোলার সময় এই ঘটনাটি ঘটেছে। ফ্লোরে বাইকের চাকার ধুলা দেখা যায়। এইগুলা কি নাপাক?

৩. বাইকের চাকায় প্রশ্রাব/বীর্য লাগলে পরিষ্কার করার উপায় কি?

৪. আমি যদি বাইকের চাকা এবং যেই খানে বাইক রাখি সেটা ধৌত করি তাহলে কি বাড়াবাড়ি হয়ে যাবে? কারণ, আমি আজকে বলেছি যে, "আল্লাহর কসম আগামী রমজান পর্যন্ত পবিত্রতার ব্যাপারে ওয়াসওয়াসা অনুযায়ী কাজ করবো না।"

আমি কসমটি রক্ষা করতে চাই।
by (2 points)
edited by

হুজুর, সেই স্থানে তো প্রশ্রাবের  দাগ রয়ে গেছে। গতকাল রাতে ২ বার প্রশ্রাব করা হলে কি বিকাল বেলায় সেই স্থান শুকনো ধরা হবে? যদি সেখানে পর্যাপ্ত রোদ না থাকে? আসলে আমি ওয়াসওয়াসার রুগী তাই শুকনো নাকি ভেজা তা নির্ণয় করতে ভয় পাই। তবে, স্থানটি কিছুটা ধুলাযুক্ত। তাই, যেখানে প্রশ্রাব করা হয়েছে সেই স্থানটি স্পষ্ট দেখা যাচ্ছিল। রাতে ২ বার প্রশ্রাব করা হলে এবং সেখানে যদি যথেষ্ট রোদ না থাকে তাহলে বিকাল পর্যন্ত কি নাপাক ধরবো নাকি পাক? স্থানটি শুকনা ছিল নাকি ভেজা সেটা আমি নির্ণয় করতে পারবো না। প্রশ্ন করার সময় ভুলে বলেছি যে স্থানটি শুকনা ছিল।

1 Answer

0 votes
by (574,470 points)
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হাদীস শরীফে   এসেছে-

يَا عَمَّارُ إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ: مِنَ الْغَائِطِ وَالْبَوْلِ وَالْقَيْءِ وَالدَّمِ وَالْمَنِيِّ

আম্মার বিন ইয়াসার রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-নিশ্চয় ৫টি কারণে কাপড় ধৌত করতে হয়, যথা-১-পায়খানা, ২-প্রশ্রাব, ৩-বমি, ৪-রক্ত, ৫-বীর্য। {সুনানে দারা কুতনী, হাদীস নং-৪৫৮}

★টাইলস বিহীন ফ্লোরে যদি  নাপাকি পড়ার পর তা পুরোপুরি শুকিয়ে গেলে পরবর্তীতে তাতে ভেজা পা পড়লে সেক্ষেত্রে পা নাপাক হবে না। 

(قَوْلُهُ: إلَّا حَجَرًا خَشِنًا إلَخْ) فِي الْخَانِيَّةِ مَا نَصُّهُ: الْحَجَرُ إذَا أَصَابَتْهُ النَّجَاسَةُ، إنْ كَانَ حَجَرًا يَتَشَرَّبُ النَّجَاسَةَ كَحَجَرِ الرَّحَى يَكُونُ يُبْسُهُ طَهَارَةً، وَإِنْ كَانَ لَا يَتَشَرَّبُ لَا يَطْهُرُ إلَّا بِالْغَسْلِ. اهـ. وَمِثْلُهُ فِي الْبَحْرِ.
وَبَحَثَ فِيهِ فِي شَرْحِ الْمُنْيَةِ فَقَالَ هَذَا بِنَاءً عَلَى أَنَّ النَّصَّ الْوَارِدَ فِي الْأَرْضِ مَعْقُولُ الْمَعْنَى؛ لِأَنَّ الْأَرْضَ تَجْذِبُ النَّجَاسَةَ وَالْهَوَاءَ يُجَفِّفُهَا فَيُقَاسُ عَلَيْهِ مَا يُوجَدُ فِيهِ ذَلِكَ الْمَعْنَى الَّذِي هُوَ الِاجْتِذَابُ، وَلَكِنْ يَلْزَمُ مِنْهُ أَنْ يَطْهُرَ اللَّبِنُ وَالْآجُرُّ بِالْجَفَافِ وَذَهَابِ الْأَثَرِ وَإِنْ كَانَ مُنْفَصِلًا عَنْ الْأَرْضِ لِوُجُودِ التَّشَرُّبِ وَالِاجْتِذَابِ. اهـ. وَعَلَى هَذَا اسْتَظْهَرَ فِي الْحِلْيَةِ حَمْلَ مَا فِي الْخَانِيَّةِ عَلَى الْحَجَرِ الْمَفْرُوشِ دُونَ الْمَوْضُوعِ، وَهَذَا هُوَ الْمُتَبَادِرُ مِنْ عِبَارَةِ الشُّرُنْبُلَالِيَّةِ، لَكِنْ يَرُدُّ عَلَيْهِ أَنَّهُ لَا يَظْهَرُ فَرْقٌ حِينَئِذٍ بَيْنَ الْخَشِنِ وَغَيْرِهِ، فَالْأَوْلَى حَمْلُهُ عَلَى الْمُنْفَصِلِ كَمَا هُوَ الْمَفْهُومُ الْمُتَبَادِرُ مِنْ عِبَارَةِ الْخَانِيَّةِ وَالْبَحْرِ.
وَيُجَابُ عَمَّا بَحَثَهُ فِي شَرْحِ الْمُنْيَةِ بِأَنَّ اللَّبِنَ وَالْآجُرَّ قَدْ خَرَجَا بِالطَّبْخِ وَالصَّنْعَةِ عَنْ مَاهِيَّتِهمَا الْأَصْلِيَّةِ بِخِلَافِ الْحَجَرِ فَإِنَّهُ عَلَى أَصْلِ خِلْقَتِهِ فَأَشْبَهَ الْأَرْضَ بِأَصْلِهِ، وَأَشْبَهَ غَيْرَهَا بِانْفِصَالِهِ عَنْهَا، فَقُلْنَا إذَا كَانَ خَشِنًا فَهُوَ فِي حُكْمِ الْأَرْضِ؛ لِأَنَّهُ لَا يَتَشَرَّبُ النَّجَاسَةَ، وَإِنْ كَانَ أَمْلَسَ فَهُوَ فِي حُكْمِ غَيْرِهَا؛ لِأَنَّهُ لَا يَتَشَرَّبُ النَّجَاسَةَ - وَاَللَّهُ أَعْلَمُ -
«حاشية ابن عابدين = رد المحتار ط الحلبي» (1/ 312)
মর্মার্থ-
ফ্লোর যদি টাইলসবিহীন হয়, তাহলে নাপাকির ওপর পানি ঢেলে দিলে তা পবিত্র হয়ে যাবে। তবে পানি ঢালার পূর্বেই যদি শুকিয়ে যায়, তাহলেও পবিত্র হয়ে যাবে। কেননা তা মাটির হুকুমে। আর যদি ফ্লোর টাইলসবিশিষ্ট হয় এবং টাইলসগুলো আয়নার মতো সমান হয় এবং পানি চোষার ক্ষমতা না রাখে, তাহলে তা আয়নার হুকুমে। অর্থাৎ কোন কাপড় জাতীয় বস্তু দ্বারা মুছে ফেললে পবিত্র হয়ে যাবে। কিন্তু টাইলসে যদি মাটির মতো শোষণ ক্ষমতা থাকে, তাহলে তা মাটির হুকুমে। অর্থাৎ শুকানোর দ্বারা পবিত্র হয়ে যাবে। আর যদি শোষণ ক্ষমতা না থাকে এবং আয়নার মতো সমানও না হয়, তাহলে নাপাকি দূর হওয়া পর্যন্ত পানি দিয়ে তা ভালো ভাবে ধুতে হবে। (আরো জানতে দেখুন- ই’লাউস সুনান: ১/৩৯২, হিদায়া: ১/৫৬, ফতহুল কদীর: ১/১৭৪, মাবসুতে সারখসী: ১/২০৬)
,
বিস্তারিত জানুনঃ   


★সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,

(০১)
যেহেতু মাটি শুকিয়ে গিয়েছে, তাই সেটি আর নাপাক নেই।
 
এখন সেই স্থানের উপর দিয়ে খালি পায়ে হেটে গেলে কিংবা বাইক চালিয়ে গেলে পা কিংবা বাইকের চাকা নাপাক হয়ে যাবেনা।

(০২)
না,নাপাক নয়।

(০৩)
পানি দিয়ে ভালোভাবে ধোয়া লাগবে।

(০৪)
চাকা ধোয়া বাড়াবাড়ি নয়।
কেননা এমনিতেই ধুলা পরিস্কারের জন্য অনেকেই বাইকের চাকা ধুয়ে থাকেন।

তাই নাপাক না হলেও চাকা ধোয়া বাড়াবাড়ি হবেনা।

তবে সেই স্থান ধৌত করা অনেকটা বাড়াবাড়ি। 
,
তবে এতে আপনার কসম ভেঙ্গে যায়নি।
কেননা এখানে ওয়াসওয়াসা নয়,বরং উল্লেখিত ছুরতে আপনার কাছে সেটি নাপাকই মনে হয়েছিলো।
তাই আপনি সতর্কতামূলক এই কাজ করেছেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...