ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
জবাবঃ-
https://www.ifatwa.info/398 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ব্যাংকের চাকুরি হারাম হওয়ার মূল
কারণ দু’টি। যথা-
১-হারাম কাজে সহায়তা করা।
২-হারাম মাল থেকে বেতন পাওয়ার
সম্ভাবনা থাকা।
হারাম কাজের সহায়তার বিভিন্ন স্তর
আছে। শরীয়তে সব প্রকার সহায়তা হারাম নয়। বরং সে সব সহায়তাই হারাম যা সরাসরি হারাম
কাজের সহিত জড়িত থাকে। যেমন, সুদী লেনদেন
করা। সুদী লেনদেন লিখে রাখা। সুদী টাকা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ থেকে উসুল করা, ইত্যাদি ইত্যাদি।
হযরত আব্দুল্লাহ বিন মাসউদ রাঃ এর
পিতা থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-
“যে সুদ খায়, যে
সুদ খাওয়ায়,যে তার সাক্ষী হয়, এবং
যে দলিল লিখে রাখে, তাদের সকলের উপর আল্লাহ তায়ালা অভিশাপ করেছেন। (মুসনাদে
আহমাদ, হাদিস নং-৩৮০৯, মুসনাদে
আবি ইয়ালা, হাদিস নং-৪৯৮১)
তবে যদি ব্যাংকের এমন কোনো
সেক্টরের কাজ হয়,যাতে সুদী
কাজে জড়িত হতে হয় না। যেমনঃ ড্রাইভার, ঝাড়ুদার, দারোয়ান, জায়েজ
কারবারে বিনিয়োগ ইত্যাদি সেক্টর হয়,তাহলে
যেহেতু এসবে সরাসরি সুদের সহায়তা নেই তাই এমন সেক্টরে কাজ করার সুযোগ অবশ্যই
রয়েছে।
হারাম টাকার বিধান হল, তা
প্রাথমিকভাবে মূল মালিকের কাছে ফেরত দেয়া। নতুবা সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে
সদকা করে দেয়া।
من ملك بملك خبيث ولم
يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء
(معارف السنن، كتاب
الطهارة، باب ما جاء لا تقبل صلاة بغير طهور-1/34، الفتاوى الشامية، باب البيع
الفاسد، مطلب فى من ورث مالا حراما-7/301، كتاب الحظر والإباحة، فصل فى
البيع-9/554، بذل المجهود، كتاب الطهارة، باب فرض الوضوء- 1/37
যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে ঐ
মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেওয়া সম্ভব না হলে সেটি ফকিরদেরকে সদকাহ করে দিতে
হবে।
★ সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার পিতার যদি
অন্য কোনো হালাল ইনকাম থাকে তাহলে আপনি সেখান থেকে নিয়ে আপনার নিজের কাজে ব্যবহার
করতে পারবেন। তবে যদি অন্য কোনো হালাল ইনকাম না থাকে বরং শুধু ব্যাংকের বেতনই থাকে
তাহলে আপনি আপাতত ঋণ হিসেবে আপনার পিতা থেকে টাকা নিয়ে খরচ করবেন। পরবর্তীতে যখন
আপনি সামর্থ্যবান হবেন তখন উক্ত টাকাগুলো সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে সদকা করে
দিবেন। কারণ, ব্যাংকে চাকরী করে উপার্জিত সব অর্থ হালাল
নয়। আর হারাম টাকার বিধান হল,
তা
প্রাথমিকভাবে মূল মালিকের কাছে ফেরত দেয়া। নতুবা সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে
সদকা করে দেয়া।