জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
(০১)
যেহেতু সিগারেট খাওয়া জায়েজ নেই,তাই এর অনুমতি প্রদানও জায়েজ হবেনা।
প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনার স্বামী এই একমাস কি সিগারেট পুরোপুরি বাদ দিয়ে চলেছিলো?
যদি তাই হয়,তাহলে তো তিনি একমাস বাদ দিয়েছিলেন,সুতরাং তার জন্য এটি পুরোদমে ছেড়ে দেওয়া সহজ হবে।
এক্ষেত্রে অনুমতি দেওয়ার প্রয়োজন নেই।
আর যদি তিনি এই এক মাসের মধ্যেও সিগারটে খাওয়া অব্যাহত রেখে থাকে,তাহলে তাকে আপনি আস্তে আস্তে সিগারেট ছেড়ে দেওয়ার নিয়তে অনুমতি দিতে পারেন।
তবে অল্প খাওয়াও যেনো ধারাবাহিক না হয়,অল দিনেই যেনো কমে আসে,কিছু দিন পরে যেনো পুরোপুরি বন্ধ হয়ে যায়,সেই ব্যাপারে সচেষ্ট থাকবেন।
(০২)
ইসলামী শরীয়তে বিবাহ শুদ্ধ হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে। যথা-
১
বর ও কনেকে কিংবা তাদের প্রতিনিধিকে ইজাব তথা প্রস্তাবনা ও কবুল বলতে হয়।
২
উক্ত ইজাব ও কবুলটি বলতে হয় দুইজন প্রাপ্ত বয়স্ক মসলিম পুরুষ বা একজন পুরুষ ও দুইজন মহিলার সামনে।
قوله صلى الله عليه وسلم : ( لا نكاح إلا بولي وشاهدي عدل ) رواه البيهقي من حديث عمران وعائشة ، وصححه الألباني في صحيح الجامع (7557)
বিয়ের আকদের সময় সাক্ষী রাখতে হবে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “অভিভাবক ও দুইজন সাক্ষী ছাড়া কোন বিবাহ নেই।” [তাবারানী কর্তৃক সংকলিত, সহীহ জামে (৭৫৫৮)]।
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বাণী- “তোমরা বিয়ের বিষয়টি ঘোষণা কর।”[মুসনাদে আহমাদ এবং সহীহ জামে গ্রন্থে হাদিসটিকে ‘হাসান’ বলা হয়েছে (১০৭২)]
۔
৩
ইজাব ও কবুলটি উভয় সাক্ষ্যি স্বকর্ণে শুনতে হবে।
উক্ত তিনটির কোন একটি শর্ত না পাওয়া গেলে ইসলামী শরীয়তে বিবাহ শুদ্ধ হয় না।
উপরোক্ত তিনটি শর্ত পাওয়া গেলে বিবাহ হবে,অন্যথায় বিবাহ হবেনা।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
বিবাহ সহীহ হওয়ার জন্য শর্ত হল দু’জন আযাদ প্রাপ্ত বয়স্ক বিবেকবান দুই জন মুসলিম স্বাক্ষের সামনে পাত্র/পাত্রি প্রস্তাব দিবে আর অপরপক্ষে পাত্র/পাত্রি তা কবুল করবে। আর সাক্ষিগণ উভয়ের কথা সুষ্পষ্টভাবে শুনবে।
আরো জানুনঃ
★প্রশ্নে উল্লেখিত বিবাহে যদি আপনি বা আপনার স্বামী বিবাহের প্রস্তাব পেশ করে থাকেন,এরপর অপরজন যদি সেটি কবুল করে থাকেন,তাহলে এই বিবাহ শুদ্ধ হয়েছে।
যদি পাত্র বা পাত্রীর কেহই নিজে প্রস্তাব পেশ না করে কাজি সাহেবকে উকিল বানিয়ে তাকে দিয়ে প্রস্তাব পেশ করে,কাজি সাহেব তাহলে কাজি সাহেব উকিল হবে,সাক্ষী নয়।
সেক্ষেত্রে উল্লেখিত "ভাইয়া" একজন সাক্ষী হবে,আর ঐ যে যেই ব্যাক্তি সেখানেই ছিলো,তবে আপনাদের সাথের লোক নয়,সে যদি সেখানে থেকে বিবাহের প্রস্তাব কবুল শুনে।সে যদি মুসলিম, বালেগ হয়,তাহলে সেও সাক্ষী হবে।
দুই সাক্ষীর উপস্থিতিতে বিবাহ হওয়ায় এই বিবাহ শুদ্ধ হয়ে যাবে।
,
তবে সেই ব্যাক্তি যদি অমুসলিম হয়,বা নাবালেগ হয়,বা সেখানে থেকে ইজাব কবুল শুনতে না পারে,তাহলে উক্ত বিবাহে একজন সাক্ষী থাকায় সেই বিবাহ সহীহ হবেনা।