জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম
তালাক পতিত হওয়ার জন্য জরুরি হলো সেই মহিলা তার বিবাহিতা স্ত্রী হতে হবে অথবা অবিবাহিত অবস্থায় তালাক দিলে শর্তযুক্ত বাক্যে ঐ মহিলার দিকে বিবাহের নিসবত করতে হবে।
,
হাদীস শরীফে এসেছেঃ
عَنْ الشَّعْبِیِّ أَنَّهُ سُئِلَ عَنْ رَجُلٍ قَالَ لامْرَأَتهِ: کُلُّ امْرَأَةٍ أَتَزَوَّجُهَا عَلَیْک فَهَیَ طَالِقٌ، قَالَ: فَکُلُّ امْرَأَةٍ یَتَزَوَّجُهَا عَلَیْهَا، فَهِیَ طَالِقٌ.
(ابن أبي شیبة، المصنف، 4: 65، رقم: 17838، الریاض: مکتبة الرشد)
সারমর্মঃ
হযরত শা'বী রহঃ থেকে বর্ণিত, তাকে এক ব্যাক্তি সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিলো,যে বলেছিলো,আমি যেই মহিলাকেই বিবাহ করবো,সে তালাক।
হযরত শা'বি রহঃ ফায়সালা দিলেন সে যেই মেয়েকেই বিবাহ করবে,সে তালাক প্রাপ্তা হবে।
বিস্তারিত জানুনঃ
(০১)
তালাক দিয়েছে? নাকি দেয়নি,এই ব্যাপারে সন্দেহ থাকলে তালাক পতিত হয়না।
হ্যাঁ যদি প্রবল ধারনা হয় যে তালাক দিয়েছে,তাহলে তালাক হবে।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু আপনার প্রবল ধারনা হয়েছে যে বিবাহের দিকে নিসবত করেছেন।
সুতরাং এক্ষেত্রে শর্তযুক্ত তালাক হবে।
বিস্তারিত জানুনঃ
(০২)
★শরীয়তের বিধান হলো কেহ যদি তালাক না দেওয়া সত্ত্বেও তালাকের স্বীকারোক্তি প্রদান করে,তাহলেও তালাক পতিত হয়ে যাবে।
ولو أقر بالطلاق وہو کاذب وقع في القضاء … إذا قال: أردت بہ الخبر عن الماضي کذبا، وإن لم یرد بہ الخبر عن الماضی، أو أراد بہ الکذب، أو الہزل وقع قضاء ودیانۃ۔ (البحر الرائق ۳؍ ۲۴۶ کراچی، سکب الأنہر علی ہامش مجمع الأنہر ۲؍۸ بیروت)
সারমর্মঃ
কেহ যদি তালাকের স্বীকারোক্তি প্রদান করে, আর সেই স্বীকারোক্তি যদি মিথ্যা হয়,তবুও তালাক পতিত হবে।
আরো জানুনঃ
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি আপনি বিবাহের দিকে নিসবত নাও করে থাকেন,তার পরেও আপনি যেহেতু বিবাহের দিকে নিসবত করেছিলেন মর্মে স্বীকারোক্তি প্রদান করেছেন, সুতরাং এতে শর্তযুক্ত তালাক হবে।