পবিত্রতা (অযু/গোসল) ব্যতীত নামাজ কবুল হবে নাঃ
عَنْ اَبِى الْمَلِيْحِ عَنْ اَبِيْهِ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّي اللهُ عَلَيْهِ وَسَلَّم: لَا يَقْبَلُ اللهُ صَلَاةً بِغَيْرِ طُهُوْرٍ وَلَا صَدَقَةً مِنْ غُلُوْلٍ
অর্থঃ হযরত আবূ মালিহ তাঁর পিতা (উসামা রাযি.) থেকে বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:- আল্লাহ্ তা’আলা পবিত্রতা ব্যতীত নামাজ কবুল করবেন না এবং অবৈধ সম্পদের সাদকাও কবুল করবেন না। (সুনানে নাসাঈ হাদীস নং-০৬)
অজুর ক্ষেত্রে অজুর অঙ্গগুলো এবং ফরজ গোসলের ক্ষেত্রে পুরো শরীর পরিপূর্ণভাবে পানি দ্বারা ভেজানো আবশ্যক।
যদি কোনো অংশ না ভিজে,তাহলে অযু,গোসল হবেনা।
উল্লেখিত ক্যামিক্যাল লাগিয়ে পরিক্ষা করে দেখা গিয়েছে যে এর মধ্যে অনেক স্প্রিট থাকে,শুরুতে সেটি কালো আকার হয়,পড়ে সেটি চামড়ার উপর গাড় নিশান হয়ে যায়।
ধীরে ধীরে এমন হয়ে যায় যে চামড়ায় পানি পৌছাতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।
তাই প্রথমত সেটি যথাসম্ভব লাগাতেই দেওয়া যাবেনা।
লাগানো হলে তৎক্ষনাৎ উঠানোর চেষ্টা করবে।
যদি মুছে ফেলা কষ্টকর হয়ে যায়,তাহলে সেটি মাফ এর পর্যায়ে চলে যাবে।
সেটি অযু গোসল এর ক্ষেত্রে বাধাদান কারী থাকবেনা।
(কিতাবুন নাওয়াজেল ৩/৫৭)
দারুল উলুম দেওবন্দ এর 171195 নং ফতোয়াতে উল্লেখ রয়েছে যে
ইলেকশনের ক্ষেত্রে বাম হাতে ভোট দেওয়ার চিন্হ হিসেবে যে কালি দেওয়া হয়,এর দ্বারা শুধুমাত্র রং হয়,রং এর আবরণ পড়েনা।
অবশ্য ক্যামিক্যালের কারনে চামড়ার উপর কিছু অংশ ক্রিয়াযুক্ত হয়।
সুতরাং এটি যেহেতু স্রেফ রং মাত্র,এতে যেহেতু কোনো আবরন পড়েনা,তাই অযু গোসল জায়েজ হবে,এবং নামাজও বৈধ ভাবে আদায় হবে।
ফাতাওয়ায়ে আলমগীরীতে আছেঃ
وإن كانت شيئاً لا يزول أثره إلا بمشقة بأن يحتاج في إزالته إلى شيء آخر سوى الماء كالصابون لا يكلف بإزالته. هكذا في التبيين . وكذا لا يكلف بالماء المغلي بالنار. هكذا في السراج الوهاج. وعلى هذا قالوا: لو صبغ ثوبه أو يده بصبغ أو حناء نجسين فغسل إلى أن صفا الماء يطهر مع قيام اللون. كذا في فتح القدير''. (1/ 42)
সারমর্মঃ
যদি এমন কিছু লাগে,যেটার চিন্হ কষ্ট ব্যাতিত দূর করা যায়না,এ পদ্ধতিতে এটি দূর করতে অন্য কোনো মাধ্যম (সাবান ইত্যাদি) লাগে,তাহলে সেটি দূর করতে কষ্ট করতে হবেনা,,,।
যদি কাপড়ে/হাতে নাপাক রং লাগে,অতঃপর পানি পরিস্কার হওয়া পর্যন্ত ধৌত করা হলে রং বাকি থাকা সত্ত্বেও সেটি পাক হয়ে যাবে।
ویعفی أثر شق زوالہ بأن یحتاج في إخراجہ إلی نحو الصابون۔ (مجمع الأنہر ۱؍۹۰)
সারমর্মঃ
যেটার চিন্হ কষ্ট ব্যাতিত দূর করা যায়না,সেটি মাফ।
والمراد بالأثر اللون والریح، فإن شق إزالتہما سقطت۔ (البحر الرائق ۱؍۲۳۷)
চিন্হ দ্বারা উদ্দেশ্য হলো রং গন্ধ,যদি সেটি দূর করা কষ্টকর হয়,তাহলে সেটি দূর করার বিধান রহিত হবে।
ভোটের জন্য আঙ্গুলের মধ্যে যে রং মাখানো হয় পার্মানেন্ট মার্কার দিয়ে সেই মার্কার সহকারে ওযু করলে ওযু করলে নামাজ হবে।