বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত আব্দুল্লাহ ইবনে আমর রাযি থেকে বর্ণিত
قال: «فصم يوما وأفطر يوما، فذلك صيام داود عليه السلام، وهو أفضلالصيام»،
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,
তুমি একদিন রোযা রাখো এবং একদিন রাখিও না।এপদ্ধতিতে দাউদ আলাইহিস-সালাম রোযা রাখতেন।এবং এটাই সর্বোত্তম পদ্ধতি।(সহীহ বুখারী-১৯৭৬)
এই ভাবে রোযা রাখলে কখনো শুক্রবারে রোযা রাখার সিরিয়াল চলে আসতে পারে।অথচ শুধুমাত্র শুক্রুবারে রোযা নিষিদ্ধ।
এ সমস্যা সমাধানকল্পে বলা যায় যে,শুক্রুবারে রোযা রাখা নিষিদ্ধ হওয়ার অর্থ হলো,সাপ্তাহর সাতদিনের মধ্যে অন্যান্য দিনে রোযা না রেখে শুধুমাত্র শুক্রুবারকে রোযার জন্য নির্দিষ্ট করা নিষিদ্ধ।সাধারণত শুক্রবারে রোযা রাখা নিষিদ্ধ নয়।সুতরাং দাউদ আলাইহিস সালামের মত রোযা রাখলে মধ্যখানে শুক্রুবার চলে আসলে তখন তা নিষিদ্ধর আওতাধীন হচ্ছে না।কেননা এখানে শুক্রবার ঘটনাচক্রে রোযাদারের সামনে উপস্থিত হয়েছে।ঐ ব্যক্তি ইচ্ছা করে শুক্রবারকে নির্দিষ্ট করেনি।
ইবনে উসাইমিন রাহ বলেন,
আব্দুল্লাহ ইবনে আমর রাযি হাদীসের অর্থ হলো,একদিন রোযা ও একদিন রোযা না রাখা।অন্যান্য দিন সমূহের মধ্য শুক্রবারকে নির্দিষ্ট না করার কথা হাদীসে এসেছে,তবে ঘটনাচক্রে এসে গেলে কোনো সমস্যা নেই।(আশ-শরহুল মুমতি'-৬/৪৭৬)