বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/14569নং ফাতাওয়ায় বলেছি যে,
নিকাহে সির তথা গোপন বিয়ে সম্পর্কে ফুকাহায়ে কেরাম বলেন, হানাফি,শা'ফেয়ী, হাম্বলী মাযহাবের হুমহুর ফুক্হাদের মাযহাব হল, নিকাহে সিরর, যাতে কোনো সাক্ষী থাকবে না,যদি সাক্ষী থাকে,তাহলে তা নিকাহে সিরর হবে না।তখন সেটা প্রকাশ্য নিকাহ হবে।যখন বিয়ের সংবাদ দুইজন লোককে অতিক্রম করবে, তখন সেটা প্রকাশ্য বিয়ে হয়ে যাবে। এবং সেটা তখন নিকাহে সির থাকবে না। কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন, ওলী এবং সাক্ষী ব্যতিত কোনো বিয়ে হতে পারে না। মর্মকথা হল, তখন বিয়ে হয়ে যাবে। যদিও তাতে বিয়ের প্রচার প্রসারকে পাওয়া যায়নি। কেননা এটা হল,বিনিময়যোগ্য আকদ। সুতরাং তাতে প্রচার প্রসার থাকা শর্ত নয়। বিয়ের এ’লান যা হাদীসে এসেছে, দফ বাজিয়ে বিয়ের এ’লান করো, এই এ’লান দ্বারা মুস্তাহাব উদ্দেশ্য।
রাসূলুল্লাহ সাঃ গোপন ঐ বিয়েকে নিষেধ করেছেন, যাতে শরয়ী সাক্ষী থাকবে না। যেমন হযরত উমর রাযি এর নিকট এমন একটি বিয়ে আসলে যে বিয়েতে সাক্ষী হিসেবে একজন পুরুষ এবং একজন নারী ছিল, অথচ দুই জন পুরুষ বা একজন পুরুষ ও দুইজন মহিলা থাকার কথা ছিলো। হযরত উমর রাযি সেই বিবাহ কে গ্রহণ না করে বলেন, এটা গোপন বিয়ে । এ বিয়ের কোনো অনুমোদন আমি দিব না। মালিকি মাযহাব মতে গোপন বিয়ের কিছুটা ব্যাখ্যা সাপেক্ষ্য বিষয়। (আল মাওসুআতুল ফেকহিয়্যাহ-৪১/৩৫২)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
দুইজন পুরুষ সাক্ষী অথবা একজন পুরুষ সাক্ষী ও দুইজন মহিলা সাক্ষীর উপস্থিতিতে বিয়ে হয়ে গেলেই সেই বিয়ে আর গোপন বিয়ে থাকবে না। বরং এতে প্রচার প্রসার সম্ভলিত বিয়ের সিফাত চলে আসবে। হ্যা ব্যাপক প্রচার প্রসার এমনকি প্রয়োজনে এক মুখা দফ বাজিয়ে বিয়ে করা মুস্তাহাব। হযরত উমর রাযি সেই বিয়েকে এজন্য গ্রহণ করেননি, কেননা সেই বিয়েতে সাক্ষীর পূর্ণ সংখ্যা ছিলনা। (শেষ)
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
কোনো বিয়ে দুইজন পুরুষ সাক্ষী বা একজন পুরুষ ও দুইজন মহিলা সাক্ষী থাকলে, সেই বিয়ে জায়েয হয়ে যায়।হ্যা, আত্মীয় স্বজন সবাইকে জানিয়ে বিয়ে করা মুস্তাহাব।
সুতরাং বিশেষ কোনো হেকমত থাকলে আত্মীয় স্বজন সবাইকে না জানিয়েও বিয়ে করা যাবে।