হাদীস শরীফে এসেছেঃ
عَنِ ابْنِ عُمَرَ - رَضِيَ اللَّهُ عَنْهُمَا - قَالَ : سَمِعْتُ النَّبِيَّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - يَنْهَى عَنِ الْقَزَعِ . قِيلَ لِنَافِعٍ : مَا الْقَزَعُ ؟ قَالَ : يُحْلَقُ بَعْضُ رَأْسِ الصَّبِيِّ ، وَيُتْرَكُ الْبَعْضُ . مُتَّفَقٌ عَلَيْهِ .
নাফি‘ (রহিমাহুল্লাহ) ‘আবদুল্লাহ ইবনু ‘উমার (রাঃ) হতে বর্ণনা করেছেন। তিনি বলেন, আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে কাযা‘ হতে নিষেধ করতে শুনেছি। নাফি‘-কে জিজ্ঞেস করা হলো, কাযা‘ কি? তিনি বললেনঃ বালকদের মাথার কিছু চুল মুড়িয়ে ফেলা এবং কিছু চুল রেখে দেয়া।
সহীহ : বুখারী ৫৯২০, মুসলিম (২১২০)-১১৩, নাসায়ী ৫২২৮, আবূ দাঊদ ৪১৯৩, সিলসিলাতুস্ সহীহাহ্ ১১২৩, মুসান্নাফ ইবনু আবূ শায়বাহ্ ২৫২৭২, মা‘রিফাতুস্ সুনান ওয়াল আসার লিল বায়হাক্বী ৫৯১৪, মুসনাদে আহমাদ ৪৪৭৩, আল মু‘জামুল কাবীর লিত্ব ত্ববারানী ২৮০, আস্ সুনানুল কুবরা লিল বায়হাক্বী ১৯৭৭৯।
★ ‘কুযা’ কয়েক প্রকার হতে পারে:
১। মাথার কিছু কিছু জায়গার চুল কামাই করে অপর কিছু কিছু জায়গা রেখে দেওয়া।
২। মাথার সাইডের চুলগুলো কামাই করে মাঝখানের চুলগুলো রেখে দেওয়া।
৩। মাথার মাঝখানের চুলগুলো কামাই করে সাইডের চুলগুলো রেখে দেওয়া।
৪। মাথার সামনের চুলগুলো কামাই করে পিছনের চুলগুলো রেখে দেওয়া।
৫। মাথার পিছনের চুলগুলো কামাই করে সামনের চুলগুলো রেখে দেওয়া।
৬। মাথার এক পার্শ্বের কিছু চুল কামাই করে বাকীগুলো রেখে দেওয়া।
আরো জানুনঃ
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
সামনে থেকে কিছু অংশ চুল কেটে ফেলাকে কিছু মুহাদ্দিসিনে কেরামগন কুযা বলে অবিহিত করেছেন।
তাই প্রশ্নে উল্লেখিত বিষয়টি কুযারই অন্তর্ভুক্ত।
কিছু স্কলারদের মতে এটি কুযা নয়,তবে তারপরেও এটি বিধর্মী ও ফাসেকদের সাথে সাদৃশ্য হওয়ায় তাহা জায়েজ নেই।
,
★★স্বামীর সামনে নিজের চুলের সৌন্দর্য অবলম্বন করা উদ্দেশ্য হয় বা লম্বা চুলের কষ্ট লাঘবের উদ্দেশ্যে হয় বা এ জাতীয় গ্রহনযোগ্য উদ্দেশ্যে কিছু শর্ত সাপেক্ষে মহিলাদের চুল ছোট করা জায়েয আছে।
এ মর্মে হাদীস বর্ণিত হয়েছে যে,
كَانَ أَزْوَاجُ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَأْخُذْنَ مِنْ رُءُوسِهِنَّ حَتَّى تَكُونَ كَالْوَفْرَةِ ) رواه مسلم (320) .
“রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর স্ত্রীগণ এমনভাবে তাদের মাথার চুল কাটতেন যে, তা কাঁধ থেকে একটু নিচে যেত বা কান বরাবর হত।” (সহীহ মুসলিম, হা/৩২০)
ইমাম নওবী রহ. উক্ত হাদীসের ব্যাখ্যায় বলেন:
” فيه دليل على جواز تخفيف الشعور للنساء ” انتهى. ” شرح مسلم ” (4/5)
“এতে প্রমাণিত হয় যে, নারীদের চুল কেটে হালকা করা জায়েয।” (শরহে মুসলিম ৫/৪)
মহিলাদের চুল কাটা সম্পর্কে শর্ত সমূহ বিস্তারিত জানুনঃ