বিসমিল্লাহির রাহমানির
রাহিম।
জবাবঃ
আমর ইবনু শুআইব (রহঃ) থেকে পর্যায়ক্রমে তার পিতা ও দাদার সূত্রে বর্ণিত। তিনি
বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম
বলেছেনঃ দু বিপরীত লিঙ্গ পরস্পর মিলিত হলে এবং পুরুষাঙ্গের অগ্রভাগ অদৃশ্য হয়ে
গেলেই গোসল ওয়াজিব হয়। (সুনানে ইবনে মাজাহ)
عَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ، عَنْ
أَبِيهِ، عَنْ جَدِّهِ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ
" إِذَا الْتَقَى الْخِتَانَانِ وَتَوَارَتِ الْحَشَفَةُ فَقَدْ وَجَبَ
الْغُسْلُ " .
খালওয়াতে সহীহাহ সংক্রান্ত হাদীস শরীফে এসেছেঃ
روى البيهقي في سننه عن
سعيد بن المسيب أن عمر بن الخطاب رضى الله عنه (قضى في المرأة يتزوجها الرجل: أنه
إذا أرخيت الستور فقد وجب الصداق) .
সারমর্মঃ
হযরত ওমর রাঃ এক মহিলা যাকে কোনো পুরুষ বিবাহ করেছিলো, ব্যাপারে ফায়সালা দিয়েছিলেন,
যখন তুমি সতর ছেড়ে দিয়েছিলে (খুলেছিলে) তখনই মোহর ওয়াজিব হয়েছে।
وروى ابن المنذر في
الأوسط (7273) عن الوليد بن أبي مالك قال: جمع عمر رضي الله عنه نفرا من أصحاب
رسول الله صلى الله عليه وسلم فيهم معاذ بن جبل، فأجمع رأيهم: أنه إذا أغلق بابا،
أو أرخى سترا، فقد وجب المهر.
সারমর্মঃ
যখন কেহ দরজা বন্ধ করে,সতর ছেড়ে দেয় (খুলে) তার জন্য মোহর ওয়াজিব
হবে।
শরীয়তের দৃষ্টিতে পুরুষ মহিলার যোনিতে লিঙ্গ প্রবেশ করাকে সহবাস বলা হয়।
আবু যার রাযি. থেকে বর্ণিত এক হাদিসে এসেছে,
وَفِي بُضْعِ
أَحَدِكُمْ صَدَقَةٌ . قَالُوا: يَا رَسُولَ اللَّهِ أَيَأْتِي أَحَدُنَا
شَهْوَتَهُ وَيَكُونُ لَهُ فِيهَا أَجْرٌ؟ قَالَ : أَرَأَيْتُمْ لَوْ وَضَعَهَا
فِي حَرَامٍ أَكَانَ عَلَيْهِ فِيهَا وِزْرٌ فَكَذَلِكَ إِذَا وَضَعَهَا فِي
الْحَلاَلِ كَانَ لَهُ أَجْرٌ
স্ত্রী সহবাসও সদকা। তারা বললেন, ইয়া
রাসুলাল্লাহ! কেউ যদিস্ত্রী সহবাস এতেও কি সে সাওয়াব পাবে? তিনি বললেন, তোমরা কি
মনে কর যদি সে কামাচার করে হারাম পথে তাতে কি তার গুনাহ হবে না? অনুরূপভাবে যদি সে কামাচার করে হালাল পথে তবে
সে সাওয়াব পাবে। (মুসলিম ২২০১)
★এখানে بُضْعِ শব্দ ব্যবহার করা হয়েছে,যার অর্থ হলো মহিলার যোনি।
সুতরাং যোনিতে লিঙ্গ প্রবেশ না করালে সেটি সহবাস হবেনা।
আর একথা স্পষ্ট যে যোনিতে লিঙ্গ প্রবেশ না করালে পুরুষের বীর্য মহিলার যোনিতে
যাবেনা,তাই বাচ্চাও হবেনা।
সুতরাং যোনিতে লিঙ্গ প্রবেশ না করালে সেটি সহবাস হবেনা।
★প্রিয়
প্রশ্নকারী দ্বীনি ভাই,
লিঙ্গ প্রবেশ ব্যতীত অন্যান্য সকল কিছু সহবাসের অন্তর্ভূক্ত নয়। তবে খালওয়াতে
সহীহাহ হয়ে যাবে। আবার
প্রশ্নোক্ত ক্ষেত্রে বির্য বের হওয়ার
কারণে গোসলও ফরজ
হবে।