আসসালামুয়ালাইকুম শায়েখ,
প্রথমেই এত বড় লেখার জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি।
আমি ২-৩দিন থেকে তালাকের মাসায়েলগুলো পারছিলাম। তখন জানতে পারলাম স্ত্রীর অনুপস্থিতিতে তাকে উদ্দেশ্য করে তালাক উচ্চারণ করলেও তালাক হয়ে যায়।
আবার মুফতি ওলী উল্লাহ্ সাহেবের একটি উত্তর থেকে জানলাম দারুল উলুম দেওবন্দের ফাত‌ওয়া অনুযায়ী তালাক না বলে যদি স্ত্রীকে 'তুমি আমার জন্য হারাম' বা 'আমি তোমার জন্য হারাম' বলা হয় তাহলে নিয়ত ছাড়াও তালাক হয়ে যায়।
তার উত্তরের ঐ অংশটুকু নিম্নে দেওয়া হলো,
শরীয়তের বিধান হলো কেহ যদি তার স্ত্রীকে বলেঃ
তুমি আমার উপর হারাম,আমার জন্য হারাম।
তাহলে এক তালাকে বায়েন পতিত হবে।
এখানে নিয়তের প্রয়োজন নেই।
(ফাতাওয়ায়ে দারুল উলুম দেওবন্দ ৯/২৮৪)
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে এক তালাকে বায়েন পতিত হবে।
উক্ত স্ত্রীর সাথে ঘর সংসার করতে চাইলে পুনরায় নতুন করে মোহরানা ধার্য করে বিবাহ পড়িয়ে নিতে হবে।
وإن الحرام في الأصل کنایة یقع بہا البائن، لأنہ لما غلب استعمالُہ في الطلاق لم یبق کنایة، ولذا لم یتوقف علی النیة أو دلالة الحال إلخ (الشامي زکریا: ۴/۵۳۰)
সারমর্মঃ
হারাম শব্দ প্রকৃত পক্ষে কিনায়া বাক্য,এর দ্বারা বায়েন তালাক পতিত হয়৷।
তালাকের ক্ষেত্রে হারাম শব্দটির ব্যবহার ব্যাপক হওয়াতে এটি আর কিনায়া বাক্য হিসেবে নেই।
তাই নিয়ত না থাকলেও তালাক পতিত হবে।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (3/ 252):
"ومن الألفاظ المستعملة: الطلاق يلزمني، والحرام يلزمني، وعلي الطلاق، وعلي الحرام فيقع بلا نية للعرف.
(قوله: فيقع بلا نية للعرف) أي فيكون صريحا لا كناية، بدليل عدم اشتراط النية وإن كان الواقع في لفظ الحرام البائن لأن الصريح قد يقع به البائن كما مر، لكن في وقوع البائن به بحث سنذكره في باب الكنايات، وإنما كان ما ذكره صريحا لأنه صار فاشيا في العرف في استعماله في الطلاق لا يعرفون من صيغ الطلاق غيره ولا يحلف به إلا الرجال، وقد مر أن الصريح ما غلب في العرف استعماله في الطلاق بحيث لا يستعمل عرفا إلا فيه من أي لغة كانت، وهذا في عرف زماننا كذلك فوجب اعتباره صريحا كما أفتى المتأخرون في أنت علي حرام بأنه طلاق بائن للعرف بلا نية مع أن المنصوص عليه عند المتقدمين توقفه على النية".
সারমর্মঃ
এগুলো শব্দ নিয়য় ছাড়া বললেও তালাক পতিত হবে।
হারাম শব্দ প্রকৃত পক্ষে কিনায়া বাক্য,এর দ্বারা বায়েন তালাক পতিত হয়৷।
তালাকের ক্ষেত্রে হারাম শব্দটির ব্যবহার ব্যাপক হওয়াতে এটি আর কিনায়া বাক্য হিসেবে নেই।
তাই নিয়ত না থাকলেও তালাক পতিত হবে।
সেই থেকে আমার একটা বিষয় নিয়ে ওয়াস‌ওয়াসা কাজ করছে যে আমি কখনো আমার স্ত্রীকে কোন কারনে 'তুমি আমার জন্য হারাম’ অথবা ‘আমাদের সম্পর্ক হারাম' বলছি?
তো এসব চিন্তা করতে করতে আমার মুখ থেকে মনের চিন্তা করা কথা উচ্চারিত হয়ে যায়। কথাটি ছিল এমন, 'তুমি আমার জন্য হারাম হয়ত বলি নাই বলেছি আমাদের সম্পর্ক হারাম।' (যদিও এই টাইপের কথা কখনো তাকে বলেছিলাম কিনা শিওর না।'
কিন্তু কথাগুলো চিন্তা করার সময় আমার স্ত্রীর চেহারা আমার মনে আসছিল। মানে এরকম লাগছিলো যে আমি বাক‍্যগুলো তাকে বলেছিলাম (অর্থাৎ আগে যদি আমি এই কথাগুলো বলে থাকি তাহলে তখন বলার সময় যে চিত্র হত সেই চিত্রের মত চিত্র কল্পনায় আসছিল আমার বেখেয়ালেই।)
এখন আমার মুখ থেকে যখন নিজের অজান্তেই উচ্চারিত হয়ে যায় উপরোক্ত ঐ বাক‍্যটি। তখন আমি 'তুমি আমার জন্য হারাম' এইটুকু বলে থেমে যাই এক সেকেন্ড বা তারও কম সময়ের জন্য কারন আমার মনে হয় যে আমার বিচ্ছেদ ঘটে গেল নাতো এইটুকু বলার জন্য যেহেতু আমার কল্পনায় আমার স্ত্রীর চেহারা ছিল। তারপর পুরো বাক‍্যটি শেষ করি। অর্থাৎ বলি, ''তুমি আমার জন্য হারাম হয়ত বলি নাই বলেছি আমাদের সম্পর্ক হারাম।'
কিন্তু আমার কখনোই আমার স্ত্রীকে ছেড়ে দেয়ার ইচ্ছা ছিল না। তার সাথে আমার সম্পর্ক অনেক আন্তরিক এবং আমরা আলহামদুলিল্লাহ সুখে আছি। ওয়াস‌ওয়াসার কারনে এইসব বলছি কিনা চিন্তা করা।
তো আমার প্রশ্ন হচ্ছে,
১/ স্ত্রীর অনুপস্থিতিতে তালাক ব‍্যতিত অন‍্য শব্দ। যেমন: 'তুমি আমার জন্য হারাম', 'আমি তোমার জন্য হারাম', 'আমাদের সম্পর্ক ইত্যাদি বললে বিচ্ছেদ হয়ে যাবে কিনা?
২/ উপরোক্ত ভাবে বাক্যটি বলার কারনে আমাদের সম্পর্ক বিচ্ছেদ হয়ে যাবে কিনা?