জবাব
بسم الله الرحمن الرحيم
(০১)
মাওসু'আতুল ফিকহিয়্যাহ গ্রন্থের ৪৪/১২০ তে রয়েছে।
ইমাম শাফেয়ী রহঃ, ইমাম আহমদ ইবনে হাম্বল রহঃ, ইমাম আবু ইউসুফ রহঃ এর মতে ওয়াকফের ক্ষেত্রে কবজা তথা হস্তগত হওয়া শর্ত নয়।
তবে ইমাম মালেক রহঃ, হানাফি মাযহাবে ইমাম মুহাম্মদ রহঃ এর মতে কবজা তথা হস্তগত হওয়া শর্ত।
মুহাম্মদ রহঃ হস্তান্তর দ্বারা উদ্দেশ্য নেন,যেটি তার জন্য উপযুক্ত।
মসজিদের ক্ষেত্রে জায়গা খালি করে দেওয়া,এবং তাতে নামাজ হওয়া,কবরস্থানের ক্ষেত্রে কমপক্ষে একটি দাফন হওয়া,পানিও হাওজের ক্ষেত্রে কমপক্ষে একজনের পানি পান করা ইত্যাদি।
ওয়াকফ পূর্ণ হয়ে গেলে তাহা আর ফিরিয়ে নেওয়া যাবেনা।
ওয়াকফ করার পর তাহা বাতিল করা যায়না,বিক্রয় করা যায়না।
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا يَزِيدُ بْنُ زُرَيْعٍ، ح وحَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا بِشْرُ بْنُ الْمُفَضَّلِ، ح وحَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا يَحْيَى، عَنِ ابْنِ عَوْنٍ، عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ، قَالَ: أَصَابَ عُمَرُ أَرْضًا بِخَيْبَرَ فَأَتَى النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فَقَالَ: أَصَبْتُ أَرْضًا لَمْ أُصِبْ مَالًا قَطُّ أَنْفَسَ عِنْدِي مِنْهُ فَكَيْفَ تَأْمُرُنِي بِهِ؟ قَالَ: إِنْ شِئْتَ حَبَّسْتَ أَصْلَهَا وَتَصَدَّقْتَ بِهَا. فَتَصَدَّقَ بِهَا عُمَرُ أَنَّهُ لَا يُبَاعُ أَصْلُهَا، وَلَا يُوهَبُ، وَلَا يُوَرَّثُ لِلْفُقَرَاءِ وَالْقُرْبَى وَالرِّقَابِ، وَفِي سَبِيلِ اللَّهِ، وَابْنِ السَّبِيلِ
ইবনু ‘উমার (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, ‘উমার (রাঃ) খায়বারে একখন্ড জমি পান। তিনি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট এসে বলেন, আমি খায়বারে এক খন্ড জমি পেয়েছি যা অপেক্ষা উত্তম সম্পদ ইতিপূর্বে আমি পাইনি। আপনি আমাকে এর কি নির্দেশ দেন? তিনি বললেনঃ তুমি চাইলে আসল জমি রেখে দিয়ে এর থেকে প্রাপ্ত লভ্যাংশ (ফসল) সাদাকাহ করে দাও। তখন থেকে ‘উমার (রাঃ) সিদ্ধান্ত নেন যে, আসল জমি বিক্রয় করা যাবে না, হেবা করা যাবে না এবং তাতে কোনো রূপ উত্তরাধিকার স্বত্ব প্রতিষ্ঠিত হবে না। তিনি তা দান করে দিলেন ফকীর, আত্মীয়স্বজন, দাস মুক্তকরণে, দাস মুক্তকরণে, আল্লাহর পথে এবং মুসাফিরদের জন্য।
(আবু দাউদ ২৭৭৮)
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত স্থানে সেই কাজ (যেটির জন্য ওয়াকফ করেছিলো) শুরু হয়ে গেলে,অথবা তাদের হস্তগত হয়ে গেলে সেই ওয়াকফ আর বাতিল করা যাবেনা।
অন্যথায় করা যাবে।
,
(০২)
মনে মনে এই শর্তের ধর্তব্য নেই।
,
(০৩)
না,কোনো মুসলিম এমনটি হতে পারবেনা।