এফিলিয়েট মার্কেটিং হলো কোনো কোম্পানীর পণ্য বিক্রি করে দিয়ে কিংবা বিক্রিতে সহযোগিতা করে সে বিক্রিত মূল্য থেকে একটা কমিশন গ্রহণ করা। অর্থাত কোনো কোম্পানির হয়ে প্রচার করে অর্থ উপার্জনই হলো এফিলিয়েট মার্কেটিং।
এভাবে ইনকাম করা জায়েজ আছে,
তবে শর্ত হলো, পণ্য হালাল হতে হবে।
আর কমিশনের বিষয়টি নির্দিষ্ট হতে হবে।
,
যদি পণ্য বা সার্ভিসটি কোন ভাবে হারাম হয়ে থাকে, তাহলে সেখান থেকে উপার্জন করা সম্পূর্ণ নাজায়েজ ও হারাম হবে।
وَلَمْ يَرَ ابْنُ سِيرِينَ، وَعَطَاءٌ، وَإِبْرَاهِيمُ، وَالحَسَنُ بِأَجْرِ السِّمْسَارِ بَأْسًا وَقَالَ ابْنُ عَبَّاسٍ: ” لاَ بَأْسَ أَنْ يَقُولَ: بِعْ هَذَا الثَّوْبَ، فَمَا زَادَ عَلَى كَذَا وَكَذَا، فَهُوَ لَكَ ” وَقَالَ ابْنُ سِيرِينَ: ” إِذَا قَالَ: بِعْهُ بِكَذَا، فَمَا كَانَ مِنْ رِبْحٍ فَهُوَ لَكَ، أَوْ بَيْنِي وَبَيْنَكَ، فَلاَ بَأْسَ بِهِ ” وَقَالَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «المُسْلِمُونَ عِنْدَ شُرُوطِهِمْ»
ইবনু সীরীন, আতা, ইবরাহীম ও হাসান (রহ.) দালালীর মজুরীতে কোন দোষ মনে করেননি। ইবনু ‘আব্বাস (রা:) বলেন, যদি কেউ বলে যে, তুমি এ কাপড়টি বিক্রি করে দাও। এতো এতো এর উপর যা বেশী হয় তা তোমার, এতে কোন দোষ নেই। ইবনু সীরীন (রহ.) বলেন, যদি কেউ বলে যে, এটা এত এত দামে বিক্রি করে দাও, লাভ যা হবে, তা তোমার, অথবা তা তোমার ও আমার মধ্যে সমান হারে ভাগ হবে, তবে এতে কোন দোষ নেই। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মুসলিমগণ তাদের পরস্পরের শর্তানুযায়ী কাজ করবে। (সহীহ বুখারী-১/৩০৩)
বিস্তারিত জানুনঃ
★প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু কমিশন নির্দিষ্ট থাকবেই,কোনো সময় একটি বাড়িয়ে দেয়,এক্ষেত্রেও যেহেতু আগের নির্দিষ্ট অংশটি থাকেই,আর তারাও সন্তুষ্টি চিত্তেই দিবে,তাই এটি গ্রহন জায়েজ আছে।