وعليكم السلام ورحمة الله وبركاته
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাব
(০২)
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যুক্তি যদি কুরআন হাদীসের বহির্ভুত কোনো কিছুর দিকে না নিয়ে যায়,ছহীহ আকীদার খেলাফ না হয়,তাহলে সেই যুক্তি প্রয়োগ জায়েজ আছে।
তবে যুক্তি যদি কুরআন হাদীসের বহির্ভুত কোনো কিছুর দিকে নিয়ে যায়,ছহীহ আকীদার খেলাফ হয়,তাহলে সেই যুক্তি প্রয়োগ জায়েজ নেই।
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
وَ مِنَ النَّاسِ مَنۡ یَّشۡتَرِیۡ لَہۡوَ الۡحَدِیۡثِ لِیُضِلَّ عَنۡ سَبِیۡلِ اللّٰہِ بِغَیۡرِ عِلۡمٍ ٭ۖ وَّ یَتَّخِذَہَا ہُزُوًا ؕ اُولٰٓئِکَ لَہُمۡ عَذَابٌ مُّہِیۡنٌ ﴿۶﴾
আর মানুষের মধ্যে কেউ কেউ আল্লাহর পথ থেকে বিচ্যুত করার জন্য আসার বাক্য কিনে নেয় জ্ঞান ছাড়াই এবং আল্লাহর দেখানো পথ নিয়ে ঠাট্টা-বিদ্রুপ করে। তাদের জন্য রয়েছে অবমাননাকর শাস্তি।
(সুরা লুকমান ০৬)
(০২)
না পুনড়ায় পড়তে হবেনা।
বিশ্বাস সহকারে মৌখিক ভাবে উচ্চারণ যথেষ্ট।
ইসলাম গ্রহনের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুনঃ