জবাবঃ-
আল্লাহ তা'আলা বলেন,
اللَّهُ لاَ إِلَهَ إِلاَّ هُوَ الْحَيُّ الْقَيُّومُ لاَ تَأْخُذُهُ سِنَةٌ وَلاَ نَوْمٌ لَّهُ مَا فِي السَّمَاوَاتِ وَمَا فِي الأَرْضِ
আল্লাহ তায়ালা ব্যতীত কোন মাবুদ নাই। তিনি চিরঞ্জীব, স্ব-প্রতিষ্ঠিত বিশ্বধাতা। তাকে স্পর্শ করে না তন্ত্রা, না নিদ্রা। আসমান এবং জমিনে যা কিছু আছে সব তারই। {সূরা বাকারা-২৫৫}
كُلُّ شَيْءٍ هَالِكٌ إِلاَّ وَجْهَهُ لَهُ الْحُكْمُ وَإِلَيْهِ تُرْجَعُونَ
তাঁর সত্তা ব্যতীত সব কিছুই ধ্বংসশীল। {সূরা আনকাবুত-৮৮}
كُلُّ مَنْ عَلَيْهَا فَانٍ- وَيَبْقَى وَجْهُ رَبِّكَ ذُو الْجَلالِ وَالإِكْرَامِ
সব কিছুই হবে ধ্বংস। অবশিষ্ট থাকবে কেবল তোমার প্রতিপালকের সত্তা, যিনি মহিমাময়, মহানুভব। {সূরা আর রহমান-২৬,২৭}
অহদাতুল উজুদ অর্থ,দুনিয়ার সব কিছুই ধ্বংসনীয় এবং শুধুমাত্র এক অাল্লাহ-ই চিরঞ্জীব।
অর্থাৎ দুনিয়ার সকল বস্তুই একদিন ছিল না,এখন আছে,আবার ভবিষ্যতে থাকবে না।অন্যদিকে আল্লাহ অতীত থেকে আছেন,এবং বর্তমানেও আছেন আর ভবিষ্যতেও থাকবেন। সুতরাং বু্ঝা গেল যে,আল্লাহ ব্যতীত বাস্তবিক অস্থিত্ব মূলত আর কিছুর-ই নেই।একমাত্র আল্লাহর অস্থিত্বই বাস্তবিক অস্থিত্ব।এটাকেই অহদাতুল উজুদ বলা হয়।
এবং এটাই আহলে সুন্নাত ওয়াল জামাতের আকিদা-বিশ্বাস।যেমনটা থানভী রাহ বলেছেন।
যারা এ ব্যখ্যা করেন যে, অহদাতুল উজুদ অর্থ সবকিছুতে আল্লাহর বিদ্যমানতা। এ ব্যখ্যা সঠিক নয়।আল্লাহ-ই ভালো জানেন।