জবাব
بسم الله الرحمن الرحيم
(০১)
পবিত্রতা (অযু/গোসল) ব্যতীত নামাজ কবুল হবে নাঃ
عَنْ اَبِى الْمَلِيْحِ عَنْ اَبِيْهِ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّي اللهُ عَلَيْهِ وَسَلَّم: لَا يَقْبَلُ اللهُ صَلَاةً بِغَيْرِ طُهُوْرٍ وَلَا صَدَقَةً مِنْ غُلُوْلٍ
অর্থঃ হযরত আবূ মালিহ তাঁর পিতা (উসামা রাযি.) থেকে বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:- আল্লাহ্ তা’আলা পবিত্রতা ব্যতীত নামাজ কবুল করবেন না এবং অবৈধ সম্পদের সাদকাও কবুল করবেন না। (সুনানে নাসাঈ হাদীস নং-০৬)
অজু/গোসলের ক্ষেত্রে অজু/গোসলের অঙ্গগুলো এবং ফরজ গোসলের ক্ষেত্রে পুরো শরীর পরিপূর্ণভাবে পানি দ্বারা ভেজানো আবশ্যক।
যদি কোনো অংশ না ভিজে,তাহলে অযু,গোসল হবেনা।
আল্লামা মুহাম্মদ বিন সালেহ আল উসাইমিন (রহ.) বলেন, ‘মানুষ যদি পবিত্রতা অর্জনের অঙ্গে তৈলাক্ত বস্তু (তেল, ক্রিম) ব্যবহার করে, তাহলে দেখতে হবে যদি উক্ত তৈলাক্ত বস্তুটি জমাট বাঁধা ও আবরণবিশিষ্ট হয়, তাহলে পবিত্রতা অর্জনের পূর্বে অবশ্যই তা দূর করতে হবে। যদি তৈলাক্ত বস্তু সেভাবেই জমাট বাঁধা অবস্থায় থেকে যায়, তাহলে তা চামড়া পর্যন্ত পানি পৌঁছতে বাধা দেবে। এতে করে তখন পবিত্রতা শুদ্ধ হবে না।
কিন্তু যদি তৈলাক্ত বস্তুটির কোনো আবরণ না থাকে কিন্তু পবিত্রতার অঙ্গগুলোর ওপর সেগুলোর চিহ্ন অবশিষ্ট থেকে যায়, তাহলে তাতে কোনো ক্ষতি নেই। কিন্তু এ অবস্থায় ওই অঙ্গের ওপর হাত ফিরিয়ে দেওয়া গুরুত্বপূর্ণ। কেননা সাধারণত তৈলাক্ত বস্তু থেকে পানি আলাদা থাকে। সুতরাং হতে পারে, পবিত্রতার ক্ষেত্রে পুরো অঙ্গে পানি পৌঁছবে না।’ (ফাতাওয়াত তাহারাহ, পৃষ্ঠা : ১৭৪)
★ ★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে সাধারন কলমের কালি,যেগুলোর ব্যবহারে শরীরে আবরন পড়েনা,এগুলোর ছুরতে ফরজ গোসল হয়ে যাবে।
কোনো সমস্যা নেই।
বিস্তারিত জানুনঃ
,
(০২)
যদি এমন আবরণ পড়ে, যেটি চামড়ায় পানি পৌছাতে বাধা দেয়,তাহলে সেটি দূর করেই অযু করতে হবে।
নতুবা অযু হবেনা।
,
(০৩)
এখানে যেহেতু হানাফী মাযহাবের স্টুডেন্ট বেশি,তাই হানাফি মোতাবেক ফতোয়া প্রদান করা হয়।
তবে যেসব মাসয়ালা গুলোতে ফুকাহায়ে কেরামগন দের মতবিরোধ রয়েছে,সেই মাসয়ালাতে সংক্ষেপে সেই বিষয় বলার চেষ্টা করা হয়।
কোনো মাসয়ালার ব্যাপারে অন্য কোনো মাযহাবের মাসয়ালা জানতে চাইলে বা তা সম্পর্কে বিশদ আলোচনা জানতে চাইলে সেটি জানানো হয়।
,
(০৪)
সাধারণ ময়লার ক্ষেত্রে সেটি যেহেতু পানি পৌছাতে বাধা দেয়না,তাই সেটি তোলা আবশ্যক নয়।