বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কুরবানি দেওয়া ওয়াজিব।কার উপর ওয়াজিব?এ সম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
مِنْهَا الْيَسَارُ وَهُوَ مَا يَتَعَلَّقُ بِهِ وُجُوبِ صَدَقَةِ الْفِطْرِ دُونَ مَا يَتَعَلَّقُ بِهِ وُجُوبُ الزَّكَاةِ،
এই পরিমাণ ধনবান ব্যক্তির উপর কুরবানি ওয়াজিব,যে পরিমাণ ধনসম্পত্তি থাকার কারণে কারো উপর সদকায়ে ফিতর ওয়াজিব হয়।যাকাত ওয়াজিব হওয়ার নেসাব পরিমাণ সম্পত্তির মালিক হওয়া শর্ত নয়।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/২৯২, কিতাবুল-ফাতাওয়া-৪/১৩১) দেখুন-
https://www.ifatwa.info/1811
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রস্রব নিকটবর্তী পশুর কুরবানি মাকরুহ। তবে এ পশু দ্বারা কুরবানি আদায় হয়ে যাবে। এবং বাচ্ছাকেও জবাই করতে হবে। উভয়টাকে খাওয়া যাবে। যেহেতু ক্রয় করে নিয়েছেন, তাই এখন আর বদলাতে পারবেন না। এটাকেই কুরবানি দিতে হবে। (ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-১৭/৩৫৩)
شاة أو بقرة أشرفت على الولادة قالوا يكره ذبحها؛ لأن فيه تضييع الولد، وهذا قول أبي حنيفة - رحمه الله تعالى - لأن عنده الجنين لا يتذكى بذكاة الأم، كذا في فتاوى قاضي خان.
«الفتاوى العالمكيرية = الفتاوى الهندية» (5/ 287)