তবে এই গোসল দ্বারা অযু সেই সময়েই যথেষ্ট হবে, যদি এই গোসলের ভিতর অযুর সমস্ত অঙ্গ ভালো ভাবে ধোয়া হয়,অযুর ফরজ যদি পূর্ণভাবে আদায় হয়ে যায়,তাহলে এই গোসল দ্বারাই অযু আদায় হয়ে যাবে।
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ مُوسَى، حَدَّثَنَا شَرِيكٌ، عَنْ أَبِي إِسْحَاقَ، عَنِ الأَسْوَدِ، عَنْ عَائِشَةَ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ لاَ يَتَوَضَّأُ بَعْدَ الْغُسْلِ " . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ .
قَالَ أَبُو عِيسَى وَهَذَا قَوْلُ غَيْرِ وَاحِدٍ مِنْ أَهْلِ الْعِلْمِ مِنْ أَصْحَابِ النَّبِيِّ صلى الله عليه وسلم وَالتَّابِعِينَ أَنْ لاَ يَتَوَضَّأَ بَعْدَ الْغُسْلِ .
'আয়িশাহ (রাঃ) হতে বর্ণিত আছে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গোসল করার পর ওযু করতেন না। —সহীহ। ইবনু মাজাহ– (৫৭৯)।
আবু ঈসা বলেন, এটি হাসান সহীহ হাদীস। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একাধিক সাহাবা এবং তাবিঈদের এটাই মত যে, গোসলের পর ওযু করার দরকার নেই।
حَدَّثَنَا عَبْدُ اللهِ بْنُ مُحَمَّدٍ النُّفَيْلِيُّ، حَدَّثَنَا زُهَيْرٌ، حَدَّثَنَا أَبُو إِسْحَاقَ، عَنِ الأَسْوَدِ، عَنْ عَائِشَةَ، قَالَتْ كَانَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم يَغْتَسِلُ وَيُصَلِّي الرَّكْعَتَيْنِ وَصَلَاةَ الْغَدَاةِ وَلَا أُرَاهُ يُحْدِثُ وُضُوءًا بَعْدَ الْغُسْلِ . - صحيح
‘আয়িশাহ্ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গোসল করে দু’ রাক‘আত সলাত আদায় করার পর ফজরের সলাত আদায় করতেন। আমি তাঁকে গোসলের পর পুনরায় অযু করতে দেখিনি।
তিরমিযী (অধ্যায়ঃ পবিত্রতা, অনুঃ গোসলের পর উযু করা, হাঃ ১০৭, ইমাম তিরমিযী বলেন, এ হাদীসটি হাসান সহীহ), নাসায়ী (অধ্যায়ঃ পবিত্রতা, অনুঃ গোসলের পর উযু না করা, হাঃ ২৫২), ইবনু মাজাহ (অধ্যায়ঃ পবিত্রতা, অনুঃ গোসলের পর উযু করা, হাঃ ৫৭৯), আহমাদ (৬/৬৮, ১১৯, ১৫৪, ১৯২, ২৫৩, ২৫৮) সকলেই আবূ ইসহাক সূত্রে।
۔
قال ابن نجیمؒ:واتفق العلماء علٰی عدم وجوب الوضوء فی الغسل الاداؤدالظاھری فقال بالوجوب فی غسل الجنابۃ واذ توضاء اولاً لا یاتی بہٖ ثانیاً بعد الغسل فقد اتفق العلماء علٰی مذھبنااوفصل بینھما بصلوٰۃکما ھومذھب الشافعی فیستحب۔(البحرالرائق سنن الغسل:ج؍۱،ص؍۵۰)
সারমর্মঃ
গোসলের ক্ষেত্রে যে অযু ওয়াজিব নয়,এই বিষয়ে সমস্ত উলামায়ে কেরামগন একমত।
قال العلامۃ الحصکفیؒ:لو توضأاولاً لایأتی بہ ثانیاًلانہ لایستحب وضوء ان للغسل اتفاقاً امالوتوضاء بعد الغسل واختلف المجلس علٰی مذھبنا اوفصل بینھما بصلوٰۃ کقول الشافعیۃ فیستحبّ۔(الدرالمختارعلٰی صدرردّالمحتار:ج؍۱،ص؍۱۵۸،سنن الغسل)(فتاویٰ حقانیہ :ج؍۲،ص؍۵۳۱)
সারমর্মঃ
যদি শুরুতে অযু করে,তাহলে আর পরবর্তীতে অযু করতে হবেনা।
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
উযূর সকল অঙ্গ-প্রত্যঙ্গে পানি পৌঁছানোর কারণে যেকোনো গোসল করার পর উযূ করা অত্যাবশ্যক হয় না। এ প্রসঙ্গে আলিমদের মতভেদ নেই।
তাই নফল গোসলের ক্ষেত্রে যদি উযূর সকল অঙ্গ-প্রত্যঙ্গে পানি পৌঁছানো হয়,তাহলে আর অযু করতে হবেনা।