(০১)
পোশাক সংক্রান্ত ইসলামের মূলনীতি জানুনঃ
আঁটোসাট যেনো না হয়,ফাসেকদের সাথে যেনো সাদৃশ্য না হয়,উপরোক্ত মূলনীতি সহ এসব শর্ত মেনে পাঞ্জাবি পায়জামার যেকোনো দৈর্ঘ দেওয়া জায়েজ আছে।
সেটি সুন্নাত অনুযায়ী হবে।
ঝুলের ক্ষেত্রে নিসফে সাক সুন্নাত।
নিসফে সাক সংক্রান্ত জানুনঃ
(০২)
শরীয়তের বিধান অনুযায়ী পুরুষদের জন্য লুঙ্গি,পায়জামা পরিধান করা সুন্নাত।
উভয়টি পরিধান করা সুন্নাহ থেকে প্রমাণিত ।
যেকোনো একটি পরিধান করলেই সুন্নাত আদায় হয় যাবে।
বিস্তারিত জানুনঃ
(০৩)
মৃত লাশের সম্মান ও মর্যাদা রক্ষা করা জরুরি।
হাদীস শরীফে এসেছেঃ
وَعَنْ عَائِشَةَ: أَنَّ رَسُولَ اللّهِ ﷺ قَالَ: كَسْرُ عَظْمِ الْمَيِّتِ كَكَسْرِه حَيًّا
আয়িশাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মৃত ব্যক্তির হাড় ভাঙ্গা, জীবিতকালে তার হাড় ভাঙারই মতো।
(আবূ দাঊদ ৩২০৭, ইবনু মাজাহ্ ১৬১৬, সহীহ আত্ তারগীব ৩৫৬৭, সহীহ আল জামি‘ আস্ সগীর ৪৪৭৮, ইরওয়া ৩/৭৬৩, ইবনু হিব্বান ৩১৬৭।)
আবদুল্লাহ ইবনে মাসউদ রা. বলেছেন, কোনো মুমিন ব্যক্তিকে তাঁর মৃত্যুর পর কষ্ট দেওয়া তেমনই যেমন জীবিত অবস্থায় তাকে কষ্ট দেওয়া।-মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস : ১১৯৯০
এ সংক্রান্ত হাদীস ও আছারের ব্যাখ্যায় আল্লামা ইবনে হাজার রাহ. বলেছেন, জীবিত ব্যক্তি যে সকল বস্ত্ত দ্বারা আরাম বোধ করে মৃত ব্যক্তি তা দ্বারা আরাম বোধ করে। ইবনুল মালাক রাহ. বলেছেন, মৃত ব্যক্তি কষ্টদায়ক বস্ত্ত দ্বারা কষ্ট পায়। (মিরকাতুল মাফাতীহ ৪/১৭০)
(ক)
মানব অঙ্গ-প্রত্যঙ্গের অন্য কোনো অংশ ক্রয়-বিক্রয় করা ইসলামী শরিয়তে হারাম ও নিষিদ্ধ।
,
তবে বিশেষ প্রয়োজনে ক্রয় করার অনুমতি কিছু ইসলামী স্কলার দিয়েছেন,তবে তওবা ইস্তেগফার চালিয়ে যেতে বলেছেন।
(খ) মেডিকেল শিক্ষার্থীরা পড়ালেখার কাজে মানব কঙ্কাল ব্যবহার করে,এটি নাজায়েজ।
এতে মৃত দেহকে কষ্ট দেওয়া হয়,তার অবমাননা করা হয়।
,
তারা বিকল্প পদ্ধতি অবলম্বন করতে পারে।
যেমন ছবির মাধ্যমে শিখতে পারে,বা অন্য কিছু দিয়ে সেইরকম কোনো কংকালের মতো কিছু তৈরী করে সেটা ব্যবহার করতে পারে।
তবে কিছু ইসলামী স্কলারগন বিশেষ প্রয়োজনে সেটির ব্যবহারের অনুমতি দিয়েছেন।
,
বিস্তারিত জানুনঃ
(গ)