জবাব
بسم الله الرحمن الرحيم
তারাবিহ নামাজ দুই বৈঠকের সহিত একসাথে চার রাকাত পড়া জায়েজ আছে,তবে দুই রাকাত করে তারাবিহ নামাজ পড়াই উত্তম।
,
যদি চার রাকাত করে তারাবিহ পড়া হয়,তাহলেও তারাবিহ হয়ে যাবে,তবে দীর্ঘদিন থেকে চলে আসা নিয়মের খেলাফ হবে।
তাই এ থেকে বিরত থাকা উচিত।
(কিতাবুন নাওয়াজেল ৫/৪০)
,
হাদীস শরীফে এসেছেঃ
عن سعید بن عبید أن علي بن ربیعۃ کان یصلي بہم في رمضان خمس ترویحات ویوتر بثلاث۔ (السنن الکبری للبیہقي ۲؍۴۹۶)
সারমর্মঃ
হযরত আলী বিন রবিহাহ রমজন মাসে পাঁচ তারবিহাহ দ্বারা নামাজ আদায় করতেন।
(তারবিহাহ বলা হয় চার রাকাত পর পর বিশ্রাম।)
عن أبي الخصیف قال: کان یؤمنا سوید بن غفلۃ في رمضان، فیصلي خمس ترویحات عشرین رکعۃ۔ (المصنف لابن أبي شیبۃ ۲؍۳۹۳، إعلاء السنن ۷؍۸۲- ۸۱ دارالکتب العلمیۃ بیروت)
সারমর্মঃ
সুয়াইদ বিন গাফলাহ আমাদেরকে রমজান মাসে পাঁচ তারবিহাহ সহকারে বিশ রাকাত নামাজ পড়িয়েছেন।
ومنہا أن یصلي کل رکعتین بتسلیمۃ علی حدۃ۔ (بدائع الصنائع ۱؍۶۴۶ کراچی، المختصر القدوري مع الشرح الثمیري ۱؍۲۶۱)
সারমর্মঃ
প্রত্যেক দুই রাকাত পৃথক সালাম দ্বারা আদায় করা সুন্নাত।
قال فی الدر ( مع الرد (کتاب الصلاة، باب الوتر والنوافل ۲: ۴۹۵، ۴۹۶ط مکتبة زکریا دیوبند): (بعشر تسلیمات)فلو فعلھا بتسلیمة؛ فإن قعد لکل شفع صحت بکراھة وإلا نابت عن شفع واحد، بہ یفتی اھ، وفی الرد: قولہ: (وصحت بکراھة)أي: صحت عن الکل وتکرہ إن تعمد
সারমর্মঃ
দশ সালাম দিয়ে তারাবিহ নামাজ পড়া সুন্নাত।
যদি কেহ এক সালাম দ্বারাই পুরো নামাজ আদায় করে,প্রত্যেক দুই রাকাত পরপর বৈঠক করে,তাহলে নামাজ ছহীহ হবে,ঠিকই তবে মাকরুহ হবে।
.
★★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই বোন,
তারাবির নামাজ ২য় রাকাতে বৈঠকের সহিত একসাথে ৪ রাকাত পড়া যাবে,দুই রাকাত করে তারাবিহ নামাজ পড়াই উত্তম।
,
এখানে একটি বিষয় লক্ষনীয় যে যদি দুই রাকাতে এসে বৈঠক না করা হয়,তাহলে হুকুম পরিবর্তন হয়ে যাবে।
এক্ষেত্রে মাসয়ালা জানুনঃ
তারাবির নামাজে দ্বিতীয় রাকাতে না বসে দাঁড়িয়ে গেলে তৃতীয় রাকাতে সিজদা করার পূর্বে স্মরণ হলে বসে তাশাহহুদ ও সেজদায়ে সাহু আদায় করলে তেলাওয়াত ও নামাজ শুদ্ধ হয়ে যাবে। যদি তৃতীয় রাকাতে সিজদা করে ফেলে, তবে চতুর্থ রাকাত মিলিয়ে নিবে। এতে শেষের দুই রাকাত তারাবির নামাজ হিসেবে ধর্তব্য হবে এবং শেষ বৈঠক না করার কারণে প্রথম দুই রাকাত তারাবি হিসেবে গণ্য না হওয়ায় তেলাওয়াতসহ পুনরায় পড়তে হবে। -বাদায়েউস সানায়ে: ১/২৮৯, রদ্দুল মুহতার: ২/৩৫, ফাতাওয়ায়ে হিন্দিয়া: ১/১১৮
যদি কোনো ব্যক্তি তারাবির নামাজ চার রাকাতের নিয়ত করে শুরু করে এবং ভুলে দুই রাকাতের পর বৈঠক না করে চার রাকাত শেষ করেই বৈঠক করে, তাহলে সে যদি নামাজ শেষে সেজদায়ে সাহু করে থাকে, তবে শুধু শেষের দুই রাকাত তারাবি হিসেবে গণ্য হবে। -আল বাহরুর রায়েক: ২/১১৭