বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হায়েজ নিফাজ বা এক দিরহামের অতিরিক্ত কোনো নাপাকি শরীরে লেগে থাকাবস্থায় মসজিদে প্রবেশ করা যাবে না।
জাসরাহ বিনতু দিজাজাহ সূত্রে বর্ণিত।
قَالَ: حَدَّثَتْنِي جَسْرَةُ بِنْتُ دَجَاجَةَ قَالَتْ: سَمِعْتُ عَائِشَةَ رَضِيَ اللَّهُ عَنْهَا تَقُولُ: جَاءَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ وَوُجُوهُ بُيُوتِ أَصْحَابِهِ شَارِعَةٌ فِي الْمَسْجِدِ، فَقَالَ: «وَجِّهُوا هَذِهِ الْبُيُوتَ عَنِ الْمَسْجِدِ». ثُمَّ دَخَلَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، وَلَمْ يَصْنَعِ الْقَوْمُ شَيْئًا رَجَاءَ أَنْ تَنْزِلَ فِيهِمْ رُخْصَةٌ، فَخَرَجَ إِلَيْهِمْ بَعْدُ فَقَالَ: «وَجِّهُوا هَذِهِ الْبُيُوتَ عَنِ الْمَسْجِدِ، فَإِنِّي لَا أُحِلُّ الْمَسْجِدَ لِحَائِضٍ وَلَا جُنُبٍ»
তিনি বলেন, আমি ‘আয়িশাহ্ (রাঃ)-কে বলতে শুনেছি, একদা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এসে দেখলেন, সহাবাদের ঘরের দরজা মসজিদের দিকে ফেরানো। (কেননা তারা মসজিদের ভিতর দিয়েই যাতায়াত করতেন)। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ এসব ঘরের দরজা মাসজিদ হতে অন্যদিকে ফিরিয়ে নাও। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পুনরায় এসে দেখলেন, লোকেরা কিছুই করেননি, এ প্রত্যাশায় যে, আল্লাহর পক্ষ থেকে তাদের ব্যাপারে কোন অনুমতি নাযিল হয় কিনা। অতঃপর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বের হয়ে তাদের আবারো বললেনঃ এসব ঘরের দরজা মাসজিদ হতে অন্যদিকে ফিরিয়ে নাও। কারণ ঋতুবতী মহিলা ও নাপাক ব্যক্তির জন্য মসজিদে যাতায়াত আমি হালাল মনে করি না।(সুনানে আবি-দাউদ-২৩২)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ফিতনার আশংকার দরুণ উলামায়ে কেরাম মহিলাদেরকে ঘরের বাহিরে যেতে বারণ করে থাকেন। এমনকি মসজিদ যেতেও বারণ করে থাকেন। বিয়ের জন্য পাত্রীকে মসজিদে যেতে হবে এমনটা জরুরী নয়। বরং ঘর থেকে মেয়ের অনুমতি নিয়ে মসজিদে পাত্রর কবুলের মাধ্যমে বিয়ে করানো যায়। এভাবে করলে মসজিদে বিয়ের সুন্নতটিও আদায় হবে। এবং সাথে সাথে নারীকে মসজিদে যেতে হবে না।বিশেষ করে হায়েয বা অপবিত্র অবস্থায় মসজিদে যাওয়ার কোনো প্রশ্নই আসবে না।