আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
1,250 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (50 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

যদ্দুুুর জানি, হানবালী ফিক্বহ আর আহলুল হাদিসদের মতে বিড়াল ক্রয় বা বিক্রয় করা জায়িজ না। তবে হানাফি ফিক্বহ অনুযায়ী বিড়াল ক্রয়-বিক্রয় করার বিধান কি?

দ্বিতীয়ত, বিড়াল তো নাজাস না। তাহলে বিড়ালের মাংস খাওয়া হারাম কেন?

বিস্তারিত দলীলসহ উপস্থাপন করার অনুরোধ থাকলো।
জাযাকাল্লাহু খাইর

1 Answer

+2 votes
by (715,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
বিড়ালের ক্রয়-বিক্রয় নিয়ে উলামদের মধ্যে মতবিরোধ রয়েছে।
«- اخْتَلَفَ الْفُقَهَاءُ فِي جَوَازِ بَيْعِ الْهِرَّةِ.
فَذَهَبَ جُمْهُورُ الْفُقَهَاءِ مِنَ الْحَنَفِيَّةِ وَالْمَالِكِيَّةِ وَالشَّافِعِيَّةِ وَالْحَنَابِلَةِ إِلَى أَنَّ بَيْعَ الْهِرَّةِ جَائِزٌ؛ لأَِنَّهَا طَاهِرَةٌ وَمُنْتَفَعٌ بِهَا وَوُجِدَ فِيهَا جَمِيعُ شُرُوطِ الْبَيْعِ، فَجَازَ بَيْعُهَا كَالْحِمَارِ وَالْبَغْل،» - «الموسوعة الفقهية الكويتية» (42/ 266)
হানাফি, শাফেয়ী,মালিকি,হাম্বলী মাযহাবের সমস্ত উলামায়ে কেরামের মতে বিড়ালের ক্রয় বিক্রয় জায়েয। কেননা, বিড়াল পবিত্র। এবং তা দ্বারা বৈধ ফায়াদ গ্রহণ করা সম্ভব। এবং তার মধ্যে ক্রয়-বিক্রয়ের সমস্ত শর্ত বিদ্যমান রয়েছে। সুতরাং গাদা এবং খচ্ছরের মত তার ক্রয়-বিক্রয়ও জায়েযই হবে।( আল-মাওসুআতুল ফেকহিয়্যাহ-৪২/২৬৬)

ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
وَيَجُوزُ بَيْعُ جَمِيعِ الْحَيَوَانَاتِ سِوَى الْخِنْزِيرِ وَهُوَ الْمُخْتَارُ كَذَا فِي جَوَاهِرِ الْأَخْلَاطِيِّ.
খিনযির ব্যতীত সকলপ্রকার প্রাণীর ক্রয়-বিক্রয় জায়েয। এবং এটাই বিশুদ্ধ মাযহাব।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৩/১১৪)বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/645

বিড়ালের মাংস খাওয়া এ জন্য হারাম, যেহেতু হাদীসে নিষেধ এসেছে, আবু-ছা’লাবা আল-খুশানি রাযি থেকে বর্ণিত,
غن أبي ثعلبة الخشني رضي الله عنه قال : ( نَهَى النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَنْ كُلِّ ذِي نَابٍ مِنْ السِّبَاعِ ) 
রাসূলুল্লাহ সাঃ প্রত্যেক ঐ প্রাণীকে হারাম ঘোষণা করেছেন, যে সমস্ত প্রাণী দাত দ্বারা ছিড়ে ফেড়ে খায়।( সহীহ-বোখারী-৫১০১)

বিড়ালও দাত দ্বারা ছেড়ে ফেড়ে খেয়ে থাকে। সুতরাং বিড়ালও হারাম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...