ব্যবসা বানিজ্যবৈধ। আল্লাহ তা'আলা বলেন,
( وَأَحَلَّ اللَّهُ الْبَيْعَ وَحَرَّمَ الرِّبا )
আল্লাহ ব্যবসাকে হালাল করোছেন এবং সুদকে হারাম করেছেন।(সূরা বাকারা-২৭৫)
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ لاَ تَأْكُلُواْ أَمْوَالَكُمْ بَيْنَكُمْ بِالْبَاطِلِ إِلاَّ أَن تَكُونَ تِجَارَةً عَن تَرَاضٍ مِّنكُمْ وَلاَ تَقْتُلُواْ أَنفُسَكُمْ إِنَّ اللّهَ كَانَ بِكُمْ رَحِيمًا
হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু।(সূরা নিসা-২৯)
★ব্যবসা বানিজ্যে কোনো ধোকা দেওয়া জায়েজ নেই।
হাদীস শরীফে এসেছেঃ
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত রয়েছে,তিনি বলেন,
عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مَرَّ عَلَى صُبْرَةِ طَعَامٍ فَأَدْخَلَ يَدَهُ فِيهَا، فَنَالَتْ أَصَابِعُهُ بَلَلًا فَقَالَ: «مَا هَذَا يَا صَاحِبَ الطَّعَامِ؟» قَالَ أَصَابَتْهُ السَّمَاءُ يَا رَسُولَ اللهِ، قَالَ: «أَفَلَا جَعَلْتَهُ فَوْقَ الطَّعَامِ كَيْ يَرَاهُ النَّاسُ، مَنْ غَشَّ فَلَيْسَ مِنِّي»
রাসূলুল্লাহ সাঃ একবার খাদ্যর একটি স্তুপের পাশ দিয়ে অতিক্রম করছিলেন।তখন তিনি স্তুপের ভিতরে হাত ঢোকালেন। উনার হাত পানি দ্বারা ভিজে গেল।তখন তিনি খাদ্যর মালিককে জিজ্ঞেস করলেন কারণ কি? ঐ ব্যক্তি বলল,ইয়া রাসূলুল্লাহ! তাতে বৃষ্টির পানি পড়ে গেছে।তখন রাসূলুল্লাহ সাঃ তাকে বললেন,তুমি কেন এই ভিজে যাওয়া খাদ্যকে উপরে রাখলেনা, যাতেকরে লোকজন সেটাকে দেখতে পারে।তোমরা সবাই জেনে রাখো! যে ব্যক্তি অন্যকে ধোকা দিবে সে আমাদের অন্তর্ভূক্ত নয়।(সহীহ মুসলিম-১০২)
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»
হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}
,
★পন্যের যাবতীয় সমস্যা দোষ ইত্যাদি স্পষ্ট করে দিতে হবে।
,
আল্লামা আলাউদ্দিন হাসক্বাফী রাহ লিখেন,
لَا يَحِلُّ كِتْمَانُ الْعَيْبِ فِي مَبِيعٍ أَوْ ثَمَنٍ؛ لِأَنَّ الْغِشَّ حَرَامٌ
পণ্যে অথবা মূল্যে দোষ গোপন করে ক্রয়-বিক্রয় করা জায়েয হবে না।কেননা ইসলামে ধোকা হারাম।(আদ্দুর্রুল মুখতার-৫/৪৭)
আরো জানুনঃ
★পন্যের পরিমান নির্দিষ্ট হতে হবে,মাজহুল তথা অনির্দিষ্ট হওয়া যাবেনা।
بدائع الصنائع في ترتيب الشرائع (5/ 156):
"(ومنها) أن يكون المبيع معلوماً وثمنه معلوماً علماً يمنع من المنازعة.
فإن كان أحدهما مجهولاً جهالةً مفضيةً إلى المنازعة فسد البيع، وإن كان مجهولاً جهالةً لا تفضي إلى المنازعة لا يفسد؛ لأن الجهالة إذا كانت مفضيةً إلى المنازعة كانت مانعةً من التسليم والتسلم، فلايحصل مقصود البيع، وإذا لم تكن مفضيةً إلى المنازعة لا تمنع من ذلك؛ فيحصل المقصود وبيانه في مسائل: إذا قال: بعتك شاةً من هذا القطيع أو ثوباً من هذا العدل فالبيع فاسد؛ لأن الشاة من القطيع والثوب من العدل مجهول جهالةً مفضيةً إلى المنازعة لتفاحش التفاوت بين شاة وشاة، وثوب وثوب، فيوجب فساد البيع، فإن عين البائع شاةً أو ثوباً وسلمه إليه ورضي به جاز، ويكون ذلك ابتداء بيع بالمراضاة؛ ولأن البياعات للتوسل إلى استيفاء النفوس إلى انقضاء آجالها والتنازع يفضي إلى التفاني فيتناقض؛ ولأن الرضا شرط البيع والرضا لا يتعلق إلا بالمعلوم".
সারমর্মঃ
ক্রয় বিক্রয় জায়েজ হওয়ার জন্য অন্যতম শর্ত হলো পন্য ও তার মূল্য নির্দিষ্ট হওয়া।
এটি এমন ভাবে উভয়েই জেনে নিবে,যাতে পরবর্তীতে কোনো ঝগড়াঝাটি না হয়।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে এই জাতীয় রিচার্জ এর ব্যবসার ক্ষেত্রে গ্রাহককে এই কথা বলতে হবে,যে ""আমি আপনার কাছে ৩৫ জিবি বিক্রয় করছি।